রোববার শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষা

রোববার শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষা

২০১৬ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা আগামী ২০ নভেম্বর রোববার থেকে শুরু হবে। মোট ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন শিক্ষার্থী এবারের সমাপনী পরীক্ষায় নেবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মো. মোস্তাফিজুর রহমান।

বৃহস্পতিবার সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। মন্ত্রী বলেন, ৬টি বিষয়ের প্রতিটির পূর্ণমান একশ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ২৭ নভেম্বর পর্যন্ত সারাদেশে প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা চলবে।

মোস্তাফিজুর রহমান বলেন, প্রতিদিন সকাল ১১টায় শুরু হয়ে এ পরীক্ষা চলবে বেলা দেড়টা পর্যন্ত। তবে অটিস্টিক শিশুরেদর জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় দেওয়া হবে। এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২ হাজার ৮৫৭ জন ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৯০ জন অটিস্টিক পরীক্ষার্থী অংশ নেবে।

মন্ত্রী জানান, এবারের মোট ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ পরীক্ষার্থীর মধ্যে প্রাথমিক সমাপনী পরীক্ষায় ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ জন এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ২ লাখ ৯২ হাজার ৭১৫ জন শিক্ষার্থী রয়েছে। এ বছর সর্বমোট ৭ হাজার ১৯৪টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে দেশে ৭ হাজার ১৮৩টি ও বিদেশে ১১টি কেন্দ্র থাকছে।

আগামী ২০ নভেম্বর ইংরেজি, ২১ নভেম্বর বাংলা, ২২ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৩ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৪ নভেম্বর ধর্ম ও নৈতিকতা শিক্ষা এবং ২৭ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক