ফেসবুকের ফেক খবর রুখতে কড়া হচ্ছেন জুকেরবার্গ

ফেসবুকের ফেক খবর রুখতে কড়া হচ্ছেন জুকেরবার্গ

মিথ্যা খবর দেওয়ার জন্য ফেসবুকের সমালোচনা করেছিলেন বারাক ওবামা। তারপরই ফেসবুকে ভুয়ো খবরের পোস্ট আটকাতে কড়া পদক্ষেপ নেওয়ার ঘোষণা করলেন ফেসবুকের CEO মার্ক জুকেরবার্গ।

তিনি বলেন, “আমি জানি মানুষ সঠিক খবর দেখতে সবথেকে বেশি পছন্দ করেন। কিন্তু, সেখানে যদি মিথ্যা খবর দেওয়া হয় তাহলে তা খুবই দুঃখের। তাই এই মিথ্যা খবরের বিরুদ্ধে অবিলম্বে পদক্ষেপ নেব আমরা।”

জুকেরবার্গ আরও বলেন, “কম্পানির একটি টিমকে এই বিষয়টি খতিয়ে দেখার জন্য বলা হয়েছে। যে তথ্যগুলি শেয়ার করা হচ্ছে যেখানে কোন তথ্যটি সঠিক ও কোনটি মিথ্যে তা দেখার কথা বলা হয়েছে। যে সব সাইট মিথ্যে খবর প্রচার করে তাদের ফেসবুক থেকে নিষিদ্ধ করে দিতে হবে।”

গত শুক্রবার ওবামা বলেন, “এখন প্রায় সবদিকেই ভুয়ো খবর ছড়িয়ে পড়েছে। মিথ্যে খবর এমনভাবে সবদিকে ছড়িয়ে পড়ছে যে তা সোশাল মিডিয়া থেকে শুরু করে টেলিভিশনেও দেখতে পাওয়া যাচ্ছে। মিথ্যে খবরগুলোকে যদি সময় থাকতে থাকতে বন্ধ করা না যায়, তাহলে ঘোর সমস্যা তৈরি হবে সারা বিশ্বজুড়ে।”

তাঁর আরও অভিযোগ, “এই ধরনের মিথ্যা খবর প্রচার করার মাধ্যমে মানুষকে উস্কে দেওয়া হচ্ছে। যার ফল কখনওই ভালো হবে না। মিথ্যে খবরের মাধ্যমে রাজনৈতিকভাবেও উস্কে দেওয়া হচ্ছে সাধারণ মানুষকে। এই অপপ্রচারের মাধ্যমে কার্যত সাধারণ মানুষের মগজধোলাই করা হচ্ছে।”

অ্যামেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের সময় প্রচুর মিথ্যা খবর রটানো হয়েছিল। একটি রিপোর্ট থেকে জানা গেছে, সেই মিথ্যে খবরের বেশিরভাগটাই প্রচার করা হয়েছে ফেসবুকে। এমনকী, সেখানে ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন করে প্রচুর খবর রটানো হয়েছিল।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট