১৫ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তর-দক্ষিণাঞ্চলে ট্রেন চলাচল শুরু

১৫ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তর-দক্ষিণাঞ্চলে ট্রেন চলাচল শুরু

মালবাহী ট্রেন লাইনচ্যুত হয়ে ১৫ ঘণ্টা বন্ধ থাকার পর সিরাজগঞ্জে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে রেল যোগাযোগ স্বাভাবিক হয়েছে। রোববার রাত আড়াইটার দিকে দুর্ঘটনাকবলিত বগি উদ্ধার ও ক্ষতিগ্রস্ত রেললাইন মেরামতের পর রেললাইন চলাচলের জন্য খুলে দেওয়া হয়। আর এ ট্রেন চলাচলের মধ্য দিয়ে বঙ্গবন্ধু সেতু হয়ে সিরাজগঞ্জের সঙ্গে ঢাকা ও উত্তর-দক্ষিণাঞ্চলের ট্রেন যোগাযোগ টানা ১৫ ঘণ্টা পর ফের শুরু হলো।

সয়দাবাদ স্টেশন মাস্টার আলী আহম্মদ জানান, রোববার সকাল সোয়া ১১টার দিকে সদর উপজেলার সয়দাবাদ ইকোপার্ক এলাকায় একটি মালবাহী ট্রেনের ছয়টি বগি লাইনচ্যুত হলে বঙ্গবন্ধু সেতু হয়ে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

রাত সোয়া ১২ টার দিকে পশ্চিমাঞ্চল রেল কর্তৃপক্ষ টানা ১৩ ঘণ্টা  চেষ্টার পর ইঞ্জিন ও ৬টি বগিসহ ট্রেনটি উদ্ধার করে। পরে রাত ২ টার দিকে দিনাজপুর থেকে ঢাকাগামী আটকে পড়া দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি ১৫ ঘণ্টা পর সেতু পার হয়ে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়।

এদিকে দায়িত্ব অবহেলা ও গাফলাতিসহ ভুল সিগন্যাল প্রদানের অপরাধে বঙ্গবন্ধু সেতু পশ্চিম পাড়ের সয়দাবাদ স্টেশন মাস্টার-২ আব্দুল গফুরকে চাকরিচ্যুত করা হয়েছে। ঘটনার তদন্তে পশ্চিমাঞ্চল রেল বিভাগ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

পশ্চিমাঞ্চল রেল বিভাগের মহাব্যবস্থাপক (জিএম) খায়রুল আলম জানান, পাকশী রেল বিভাগের ডিভিশনাল ট্রান্সপোর্ট অফিসার (ডিটিও) শওকত জামিল মোহসীকে প্রধান করে গঠিত তদন্ত দলকে ২৪ ঘন্টা সময় বেধে দিয়েছেন।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক