‘সিনেমা ফাইভ আলাপ’-এ তৌকির আহমেদ

‘সিনেমা ফাইভ আলাপ’-এ তৌকির আহমেদ

‘সিনেমা ফাইভ আলাপ’ চলচ্চিত্রশিল্প বা চলচ্চিত্র-সংস্কৃতি বিষয়ক মতবিনিময়মূলক বক্তৃতা আয়োজন। বাংলাদেশে স্বাধীন চলচ্চিত্র নির্মাণধারাকে উৎসাহিত করার অভিপ্রায়ে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি ‘সিনেমা ফাইভ’ শিরোনামে গণঅর্থায়ন ও দলগত প্রয়াসে দায়বদ্ধ চলচ্চিত্র নির্মাণ কর্মসূচি শুরু করেছে। এই কর্মসূচিতে প্রতিবছর ৫টি স্বাধীন চলচ্চিত্র নির্মিত হবে। কিন্তু আমরা মনে করছি বাংলাদেশের চলচ্চিত্র সংস্কৃতিকে শক্তিশালী করতে ও সর্বস্তরে ছড়িয়ে দিতে শুধু নির্মিতিই নয়, প্রয়োজন চলচ্চিত্র-সংস্কৃতি বিষয়ক ব্যাপক বিস্তৃত আলোচনা ও আলাপের। চলচ্চিত্র সংস্কৃতি বিষয়ক অনেক আলাপ, আলোচনা ও তৎপরতার মধ্য দিয়েই তরুণতর নির্মাতা-দর্শক-সমালোচক-গবেষকদের মধ্যকার সেতু শক্তিশালী হতে পারে। আলাপ-আলোচনার মধ্য দিয়েই শুরু হতে পারে নতুন চলচ্চিত্র নির্মাণের ভাবনা ও সংঘবদ্ধতার।

এমন ভাবনার ফলেই ‘সিনেমা ফাইভ আলাপ’ শুরু হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি যৌথভাবে আয়োজিত ‘নতুন চলচ্চিত্র নতুন নির্মাতা চলচ্চিত্র উৎসব’ এর প্রতিমাসে নির্বাচিত চলচ্চিত্রের প্রদর্শনীর পাশাপাশি নির্দিষ্ট বিষয়কে কেন্দ্র করে ‘সিনেমা ফাইভ আলাপ’ এর আয়োজন অনুষ্ঠিত হচ্ছে। প্রতিমাসে চলচ্চিত্র-সংস্কৃতি বিষয়ক পৃথক বিষয় নিয়ে এই আলাপ আয়োজন করা হবে। গত মাসে প্রথমবার আয়োজিত আলাপের বিষয় ছিল ‘চলচ্চিত্রে গল্প বলা’। অতিথি বক্তা বা আলাপকারী ছিলেন চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা।

এবার দ্বিতীয় বক্তৃতা বা আলাপের আয়োজন করা হয়েছে। এবারের অতিথি বক্তা বা আলাপকারী চলচ্চিত্র নির্মাতা ও অভিনয়শিল্পী তৌকির আহমেদ। এবার আলাপের বিষয়: ‘স্বাধীনধারার চলচ্চিত্রে নির্মাতা ও অভিনয়শিল্পী সম্পর্ক।’

আমরা আশা করছি এবারের আলাপে একজন স্বাধীনধারার চলচ্চিত্র নির্মাতার সঙ্কট ও অভিনয়শিল্পীদের সাথে নির্মাতার সম্পর্কের নানাবিধ দিক আলোচনায় উঠে আসবে। কারণ আমরা জানি যে, স্বাধীনধারার একজন নির্মাতার সার্বক্ষণিক পুঁজির সঙ্কট থাকার পাশাপাশি চলচ্চিত্রটিকে সময় নিয়ে নিখুঁত করবার তাড়না তীব্রভাবে কাজ করে। কিন্তু নির্মাতার এই মনোভাবের কারণে পেশাদার অভিনয়শিল্পীদের সময় ও শ্রমের সম্মানীর বিষয়ে নানা টানাপোড়েন প্রতিনিয়ত তৈরি হয়। এ সকল বিষয় মোকাবেলা করে শেষ পর্যন্ত ভালো চলচ্চিত্র হয়ে ওঠা খুব কঠিন লড়াই। তৌকির আহমেদ একাধারে নির্মাতা ও অভিনয়শিল্পী। তিনি কাজ করেছেন দেশের গুণী চলচ্চিত্রকারদের সাথে। ফলে আমরা আশা করছি অত্যন্ত কার্যকর একটি আলাপ অনুষ্ঠিত হবে।

‘সিনেমা ফাইভ আলাপ’ এর দ্বিতীয় এই আলাপ অনুষ্ঠিত হবে আগামী ২৪ নভেম্বর ২০১৬, বৃহস্পতিবার, সন্ধ্যা ৫:৩০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে।

‘সিনেমা ফাইভ আলাপ’ সকল জন্য উন্মুক্ত থাকবে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট