সব শিক্ষককে প্রশিক্ষণের আওতায় আনা হবে : শিক্ষামন্ত্রী

সব শিক্ষককে প্রশিক্ষণের আওতায় আনা হবে : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষকদের প্রশিক্ষণের জন্য সব ধরনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রশিক্ষণ ব্যবস্থা বিকেন্দ্রীকরণ করা হয়েছে। এছাড়া সব শিক্ষকদের পর্যায়ক্রমে প্রশিক্ষণের আওতায় আনা হবে।

সোমবার ঢাকায় জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) মিলনায়তন থেকে দেশের ছয়টি টিচার্স ট্রেনিং কলেজের প্রশিক্ষণার্থীদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

নায়েম পরিচালিত পঞ্চম ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং (ইএলটি) কোর্সে অংশগ্রহণকারী মাধ্যমিক পর্যায়ের ইংরেজি বিষয়ের শিক্ষকগণ এ প্রশিক্ষণে অংশ নিচ্ছেন। ঢাকা, খুলনা, চট্টগ্রাম, পাবনা, ফেনী ও বরিশাল টিচার্স ট্রেনিং কলেজ থেকে প্রশিক্ষণে অংশগ্রহণকারী শিক্ষকগণ ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিক্ষামন্ত্রীর সঙ্গে উন্মুক্ত আলোচনায় অংশ নেন এবং তাদের বক্তব্য ও মতামত ব্যক্ত করেন।

প্রশিক্ষণ শিক্ষকদের দক্ষতা উন্নয়নের অন্যতম চাবিকাঠি উল্লেখ করে মন্ত্রী বলেন, শিক্ষকদের প্রশিক্ষিত করতে সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছে। শিক্ষার মূল কাজ হলো ভবিষ্যৎ গড়ে তোলা, শিক্ষকরা এর নিয়ামক শক্তি। তারা নিবেদিত প্রাণ হয়ে শিক্ষার্থীদের গড়ে তুলবেন, প্রস্তুত করবেন, এটাই জাতির প্রত্যাশা।

শিক্ষামন্ত্রী বলেন, বাংলা ভাষার জন্য আন্দোলন আজ বিশ্বব্যাপী স্বীকৃতি পেয়েছে। প্রথমে মাতৃভাষা বাংলা ভালোভাবে আয়ত্ত্ করতে হবে। বাংলার পাশাপাশি আমাদেরকে অন্তত অন্য একটি ভাষা ভালোভাবে শিখতে হবে। জ্ঞান ও প্রযুক্তিকে আয়ত্ত্ ও ব্যবহার করার জন্য আমাদের ইংরেজি শিখতে হবে। ইংরেজি বিষয়ের শিক্ষকরা যাতে ভালো ইংরেজি শিখতে পারেন এবং শিক্ষার্থীদের শেখাতে পারেন, সে জন্য এ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

নায়েমের মহাপরিচালক প্রফেসর মো. হামিদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কোর্সের পরিচালক এস, এম রবিউল ইসলাম এবং বিভিন্ন টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষগণ বক্তব্য রাখেন।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক