বর্তমানে ১৪০ টি দেশে খাদ্যপণ্য রপ্তানি: বাপা

বর্তমানে ১৪০ টি দেশে খাদ্যপণ্য রপ্তানি: বাপা

বাংলাদেশ এগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন(বাপা) সভাপতি এ এফ এম ফখরুল ইসলাম মুনশী জানিয়েছেন, আগামী ৫ বছরে প্রক্রিয়াজাত খাদ্যপণ্যের রপ্তানি ১০ হাজার কোটি টাকায় পৌঁছাবে। মঙ্গলবার রাজধানীর ধানমন্ডীতে বাপার কার্যালয়ে ‘৪র্থ বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৬’ উপলক্ষ্যে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

তিনি বলেন, গত বছর ১ হাজার ৬০০ কোটি টাকার খাদ্যপণ্য রপ্তানি হলেও বর্তমান প্রবৃদ্ধি অনুযায়ী আগামী ৫ বছরে রপ্তানি হবে ১০ হাজার কোটি টাকা।

তিনি বলেন, বর্তমানে আমরা ১৪০ টি দেশে খাদ্যপণ্য রপ্তানি করছি। দেশের মোট রপ্তানিতে আমাদের অবদান ১ থেকে ২ শতাংশ। প্রক্রিয়াজাত খাদ্যপণ্যের রপ্তানি প্রবৃদ্ধি প্রতিবছর ১৫ থেকে ৩৫ শতাংশ হারে বাড়ছে।

প্রক্রিয়াজাত খাদ্যপণ্যের মেশিনারিজের দাম অনেক ব্যয়বহুল উল্লেখ করে ফখরুল ইসলাম বলেন, পর্যাপ্ত মেশিনারিজের অভাবে আমরা রপ্তানি বাড়াতে পারছি না। এক্ষেত্রে মেশিনারিজ আমদানিতে সরকারি সহায়তার দাবিও জানান তিনি।

সংবাদ সম্মেলনে বাপার নির্বাহী সদস্য নাজমুল হক নাজিম বলেন, নতুন কারখানা তৈরি করতে গেলে আমরা বিদুৎ, গ্যাস ও পানি পাই না। সরকার গাড়ি ব্যবহারকারীদের গ্যাস দিচ্ছে অথচ আমরা গ্যাস পাচ্ছি না। এক্ষেত্রে সরকারকে নজর দিতে হবে।

প্রক্রিয়াজাত খাদ্যপণ্য সেক্টরে ৪ থেকে ৫ শতাংশ মার্জিনে ঋণ  দিতে ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানান বাপার জেনারেল সেক্রেটারি মাসুদুর রহমান।

প্রাণের চিফ অব এক্সপোর্ট মিজানুর রহমান বলেন, সরকারি সহায়তায় এই সেক্টর এগিয়ে যাচ্ছে। আগামীতে প্রাণের মতো হাজার হাজার প্রতিষ্ঠান গড়ে উঠবে।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক