সাকা চৌধুরীর স্ত্রী-ছেলের রায় বাতিল করে কেন সাজা নয়

সাকা চৌধুরীর স্ত্রী-ছেলের রায় বাতিল করে কেন সাজা নয়

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া সালাউদ্দিন কাদের চৌধুরীর স্ত্রী ফারহাত কাদের চৌধুরী ও ছেলে হুম্মাম কাদের চৌধুরীকে এক মামলায় দেওয়া খালাসের রায় বাতিল করে কেন তাদের সাজা দেওয়া হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার বিচারপতি ইনায়েতুর রহিম ও বিচারপতি জেবিএম হাসানের বেঞ্চ ওই মামলার আপিলের গ্রহণযোগ্যতার শুনানিতে স্বপ্রণোদিত হয়ে এই রুল জারি করেন।

দুই সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে। আদেশ পাওয়ার ছয় সপ্তাহের মধ্যে সাকার স্ত্রী ও পুত্রকে বিচারিক আদালতে আত্মসমর্পণেরও নির্দেশ দিয়েছেন আদালত।

বাংলাদেশ সাইবার ক্রাইম ট্রাইব্যুনাল গত ১৫ সেপ্টেম্বর বিএনপি নেতা সাকা চৌধুরীর মানবতাবিরোধী অপরাধের মামলার রায়ের খসড়া ফাঁসের মামলার রায় দেন।

রায়ে সাকা চৌধুরীর আইনজীবীসহ পাঁচজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হলেও দুই আসামি সাকা চৌধুরীর স্ত্রী ফারহাত কাদের চৌধুরী ও ছেলে হুম্মাম কাদের চৌধুরী খালাস পান।

পরে ওই মামলায় সাত বছরের দণ্ডপ্রাপ্ত মাহবুবুল হাসান রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন। মঙ্গলবার এ আপিল শুনানির জন্য গ্রহণ করে বিচারিক আদালতের নথি তলব করেন হাইকোর্ট। এ সময় স্বপ্রণোদিত হয়ে সাকার স্ত্রী-ছেলের বিষয়ে আদেশ দেন আদালত।

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে ২০১৩ সালের ১ অক্টোবর বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীকে মৃত্যুদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। তবে রায়ের আগেরদিন সাকা চৌধুরীর স্ত্রী ও তার পরিবারের সদস্য এবং আইনজীবীরা রায় ফাঁসের অভিযোগ তোলেন। তারা ‘রায়ের খসড়া কপি’ সাংবাদিকদের দেখান এবং স্পাইরাল বাইন্ডিং করা কপি নিয়ে ট্রাইব্যুনালের এজলাস কক্ষে যান।

রায় ঘোষণার পরদিন ২ অক্টোবর ট্রাইব্যুনালের রেজিস্ট্রার এ কে এম নাসির উদ্দিন মাহমুদ বাদী হয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে শাহবাগ থানায় একটি জিডি করেন। এ বিষয়ে ওই বছরের ৪ অক্টোবর ডিবি পুলিশের পরিদর্শক ফজলুর রহমান বাদী হয়ে শাহবাগ থানায় একটি মামলা করেন। মামলায় ট্রাইব্যুনালের কর্মচারী ফারুক ও নয়ন এবং ব্যারিস্টার ফখরুলের জুনিয়র মেহেদীকে আসামি করা হয়।

উল্লেখ্য, ২০১৫ সালের ২১ নভেম্বর রাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারে সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসি কার্যকর করা হয়।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক