শিক্ষিত মা শিক্ষিত জাতি উপহার দিতে পারে: বার্নিকাট

শিক্ষিত মা শিক্ষিত জাতি উপহার দিতে পারে: বার্নিকাট

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, একজন শিক্ষিত মা একটি শিক্ষিত জাতি উপহার দিতে পারেন। এজন্য শিক্ষায় নারীদের বিশেষ গুরুত্ব দিতে হবে। তারা যাতে জাতির মডেল হিসেবে কাজ করতে পারে সে জন্য তাদের প্রতি শিক্ষক ও সরকারকে বিশেষ গুরুত্ব দিতে হবে।

মঙ্গলবার সকালে টাঙ্গাইলের মির্জাপুরে কুমুদিনী হাসপাতালে ফিস্টুলা রোগীদের জন্য লেকচার অন সেফ সার্জারি অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

বার্নিকাট বলেন, দানবীর রনদা প্রসাদ সাহার প্রতিষ্ঠানগুলো অনন্য। এখানে নিয়ম-শৃঙ্খলা, নারী শিক্ষার পরিবেশ ও  চিকিংসার বিশেষ ব্যবস্থা রয়েছে। যা দেখে মুগ্ধ হয়েছি।

বাংলাদেশ ও কুমুদিনী কল্যাণ সংস্থার প্রশংসা করে তিনি বলেন, এসব কারণেই মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের জন্য এক পরম বন্ধু।

এর আগে বার্নিকাট কুমুদিনী কমপ্লেক্সে পৌঁছালে কুমুদিনী কল্যাণ সংস্থার নির্বাহী ব্যবস্থাপক রাজিব প্রসাদ সাহা, পরিচালক (শিক্ষা) প্রতিভা মুৎসুদ্দি, পরিচালক শ্রী মতি সাহা, উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. এম এ হালিম, কুমুদিনী হাসপাতালের পরিচালক ডা. দুলাল চন্দ্র পোদ্দারসহ উইমেন্স মেডিকেল কলেজের ছাত্রী, নার্সিং স্কুল ও কলেজের ছাত্রী এবং ভারতেশ্বরী হোমসের ছাত্রী ও শিক্ষকসহ কুমুদিনী পরিবারের সদস্যরা তাকে ফুলেল শুভেচ্ছা জানান।

পরে তিনি কুমুদিনী হাসপাতাল, নার্সিং স্কুল ও কলেজ, উইমেন্স মেডিকেল কলেজসহ কুমুদিনী কমপ্লেক্সের বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন। ডা. বিপি পতি মিলনায়তনে নির্বাহী ব্যবস্থাপক রাজিব প্রসাদ সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন প্রফেসর ডা. এম এ হালিম, নার্সিং স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল সিস্টার রীনা ক্রুস, ডা. দুলাল চন্দ্র পোদ্দার, ইউএসএআইডির মিশন অব হেড মিসেস জারিনা জাসিকি প্রমুখ।

পরে মার্কিন রাষ্ট্রদূত  ভারতেশ্বরী হোমসের সবুজ চত্বরে ছাত্রীদের অংশগহণে এক মনোজ্ঞ  ডিসপ্লে  ও আনন্দ নিকেতন ভবনে সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক