আগামীকাল থেকে ‘সিনেমা ফাইভ আলাপ’ শুরু

আগামীকাল থেকে ‘সিনেমা ফাইভ আলাপ’ শুরু

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথভাবে আয়োজিত ‘নতুন চলচ্চিত্র নতুন নির্মাতা চলচ্চিত্র উৎসব’ বাংলাদেশের চলচ্চিত্রকারদের নির্মিত স্বল্পদৈর্ঘ্য, পূর্ণদৈর্ঘ্য এবং প্রামাণ্য চলচ্চিত্রের বছরব্যাপি প্রতিযোগিতামূলক চলচ্চিত্র উৎসব। উৎসবে নভেম্বর মাসের নির্বাচিত চলচ্চিত্রের প্রদর্শনী অনুষ্ঠিত হবে আগামী ২৪ নভেম্বর ২০১৬, বৃহস্পতিবার। প্রদর্শনী শুরু হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে বিকাল ৪টায়। এছাড়া বিকাল ৫:৩০টায় দ্বিতীয়বারের মত আয়োজিত হচ্ছে ‘সিনেমা ফাইভ আলাপ’।

‘সিনেমা ফাইভ আলাপ’ চলচ্চিত্র শিল্প বা চলচ্চিত্র-সংস্কৃতি বিষয়ক মতবিনিময়মূলক বক্তৃতা আয়োজন। প্রতিমাসে ‘নতুন চলচ্চিত্র নতুন নির্মাতা চলচ্চিত্র উৎসব’ এর নির্বাচিত চলচ্চিত্রের প্রদর্শনীর পাশাপাশি নির্দিষ্ট বিষয়কে কেন্দ্র করে ‘সিনেমা ফাইভ আলাপ’ এর আয়োজন অনুষ্ঠিত হবে। এবারের আলাপের বিষয় ‘স্বাধীনধারার চলচ্চিত্রে নির্মাতা ও অভিনয়শিল্পী সম্পকর্’। এবারের অতিথি বক্তা চলচ্চিত্র নির্মাতা ও অভিনয়শিল্পী তৌকির আহমেদ।

উৎসবে নভেম্বর মাসে জমা হওয়া চলচ্চিত্রগুলো থেকে সম্মানিত জুরি সদস্যদের বিবেচনায় নির্বাচিত ৩টি স্বল্পদৈর্ঘ্য কাহিনী,  ১টি প্রামাণ্য চলচ্চিত্র ও ১টি পূর্ণদৈর্ঘ্য কাহিনীচলচ্চিত্র প্রদর্শনী হবে। নির্বাচিত ৫টি চলচ্চিত্রের মধ্যে ২টি স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র ও ১টি প্রামাণ্যচলচ্চিত্রের উদ্বোধনী (প্রিমিয়ার) প্রদর্শনী হবে।

বিকাল ৪টায় প্রদর্শিত হবে ৩টি স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র ও ১টি প্রামাণ্যচলচ্চিত্র। চলচ্চিত্রগুলো হলো: নির্মাতা রেহমান রাহাত নির্মিত স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র ‘এ ননসেন্স ড্রিম’ (উদ্বোধনী প্রদর্শনী), নির্মাতা ভিকি জাহেদ নির্মিত স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র ‘মায়া’, নির্মাতা আবরার হোসাইন রাজীব নির্মিত স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র ‘ব্লকড’ (উদ্বোধনী প্রদর্শনী) এবং নির্মতা প্রদীপ ঘোষ নির্মিত প্রামাণ্যচলচ্চিত্র ‘ক্ষতচিহ্ন’ (উদ্বোধনী প্রদর্শনী)।

সন্ধ্যা ৫:৩০টায় হবে ‘সিনেমা ফাইভ আলাপ’। বিষয়: ‘স্বাধীনধারার চলচ্চিত্রে নির্মাতা ও অভিনয়শিল্পী সম্পকর্’। এবারের অতিথি বক্তা চলচ্চিত্র নির্মাতা ও অভিনয়শিল্পী তৌকির আহমেদ।

সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে নির্মাতা তৌকির আহমেদ নির্মিত পূর্ণদৈর্ঘ্য কাহিনীচলচ্চিত্র ‘অজ্ঞাতনামা’।

উৎসবের চলচ্চিত্র প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক