ইরাকে গাড়িবোমা হামলায় ২৪ ইরানিসহ একশ’ ব্যক্তি নিহত

ইরাকে গাড়িবোমা হামলায় ২৪ ইরানিসহ একশ’ ব্যক্তি নিহত

ইরাকের বাবেল প্রদেশের হিল্লা শহরের কাছে গাড়িবোমা হামলায় প্রায় একশ’ জন নিহত হয়েছেন। নিহত ব্যক্তিদের মধ্যে ২৪ জন ইরানি জিয়ারতকারী রয়েছেন। সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ বা আইএসআইএল হামলার দায় স্বীকার করেছে।

ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী হাসান কাশকাভি আইআরআইবি-কে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, বিশ্বনবী (সা.)’র প্রাণপ্রিয় দৌহিত্র ইমাম হোসে্ইন (আ.)’র শাহাদাতের চেহলাম বার্ষিকীর অনুষ্ঠান শেষে পবিত্র শহর কারবালা থেকে ফেরার পথে ইরানিরা হামলা শিকার হয়েছে। আহতদের মধ্যেও অনেক ইরানি রয়েছে বলে তিনি জানান।

চেহলাম বার্ষিকীর শোকানুষ্ঠানে অংশ নিতে ইরান থেকে ২০ লাখের বেশি মুসলমান ইরাক গিয়েছিলেন। তাদের অনেকেই এরইমধ্যে দেশে ফিরেছেন। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি আজকের হামলার নিন্দা জানিয়ে বলেছেন, দায়েশ সন্ত্রাসীরা একের পর এক ব্যর্থ হয়ে প্রতিক্রিয়া হিসেবে এ ধরনের হামলা চালাচ্ছে। ইরান সন্ত্রাস দমনে আগের মতোই ইরাকি জাতির পাশে থাকবে বলে তিনি ঘোষণা করেন।

ইরাক থেকে আমাদের সংবাদদাতারা জানিয়েছেন, বাবেল প্রদেশের হিল্লা শহরের উত্তরের একটি এলাকায় একটি পেট্রলপাম্পে বিস্ফোরকভর্তি একটি ট্রাকে বিস্ফোরণ ঘটানো হয়। ইরানি জিয়ারতকারীদের বহনকারী কয়েকটি বাসও জ্বালানি নেয়ার জন্য সেখানে অবস্থান করছিল।

ইরানি জিয়ারতকারীদে বহন করা বাসগুলোকে লক্ষ্য করেই ওই হামলা চালানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে। বিস্ফোরণের তীব্রতা এত বেশি ছিল যে পেট্রল স্টেশনটি সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়। পাশাপাশি অনেক গাড়িতে আগুন ধরে যায়।নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট