শীতেই শুরু করুন দৌড়

শীতেই শুরু করুন দৌড়

বাংলাদেশে বছরের অনেকটা সময় বেশ গরম পড়ে। এ অজুহাতে অনেকেই ব্যায়াম করতে চান না। বছরের শেষের দিকে গরম কমতে শুরু করে, ফলে ব্যায়াম শুরু করার জন্য এটি একটি আদর্শ সময়। এ সময় অনেকেই ব্যায়াম হিসেবে দৌড়ানো শুরু করতে পারেন। তবে শরীরের ওপর যেন বেশি ধকল না পড়ে, তার জন্য অবলম্বন করা যেতে পারে কিছু কৌশল।

সময় হিসেব করে দৌড়াতে হবেঃ দুরত্ব নয়, সময় হিসেব করে দৌড়াতে হবে। কমপক্ষে আধা ঘণ্টা দৌড়াতে হবে বা দৌড়ানোর পাশাপাশি হেঁটেও নেওয়া যায়। প্রতি ৩-৭ মিনিট দৌড়ানোর পর একটু হেঁটে নিতে পারলে ভালো। জোরে হাঁটা দিয়ে শুরু করে শেষ করতে হবে দৌড়ে। এতে দৌড়ানোর অভ্যাস গড়ে তোলা সহজ হবে।

রুটিন মেনে চলাঃ সপ্তাহে কমপক্ষে তিন দিন দৌড়ানো উচিত। পরপর দুই দিন দৌড়াতে বের হওয়া উচিত নয়। প্রতি সপ্তাহে দৌড়ের পাশাপাশি অন্য কোনো কার্ডিও ব্যায়াম করলে তা শরীরের জন্য খুবই ভালো।

কতটা শক্তি খরচ হচ্ছে তার দিকে লক্ষ্য রাখাঃ দৌড়ানোর মাঝে যে বিরতি নেওয়া হয় তখন স্বাভাবিক কথা বলার শক্তি থাকা উচিত। যদি মনে হয়ে একেবারে দম বের হয়ে যাচ্ছে, তবে গতি কমিয়ে দিয়ে জোরে হাঁটতে হবে।

নিজের শরীরের কথা শোনাঃ দৌড়ানোর সময় শরীর কেমন লাগছে তার ব্যাপারে লক্ষ্য রাখতে হবে। বেশি জোরে দৌড়ালে বা বেশি সময় ধরে দৌড়ালে শরীর অতিরিক্ত ক্লান্ত লাগবে এবং অসুস্থ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে। দৌড় শুরু করার প্রথম দুই সপ্তাহ শরীর ব্যাথা করতে পারে। কয়েক সপ্তাহের বেশি যদি ব্যাথা থাকে তবে ডাক্তার দেখানো জরুরি।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট