রোদে পোড়া দাগ থেকে মুক্তির উপায়

রোদে পোড়া দাগ থেকে মুক্তির উপায়

বৈশাখের তীব্র দাবদাহ শুরু হয়েছে। বৃষ্টির দেখা নেই বললেই চলে। কিন্তু তাই বলে তো ঘরে বসে থাকলে চলে না। নানা কারণে প্রতিদিন বাসার বাইরে বেরুতেই হয়। আর সেই কারনে মুখে ছোপ ছোপ কালো দাগ পড়ে যায় সহজেই। আর ত্বকের রঙও হয়ে আসে কালচে। এগুলো রোদের তীব্র অতিবেগুনী রশ্মির কারণে হয়ে থাকে। এর যত্ন যদি আপনি এখনই না নিয়ে থাকেন তবে এগুলো আপনার ত্বকে স্থায়ীভাবে বসে যেতে পারে। ঘরোয়া উপায় জেনে নিন রোদে পোড়া কালো দাগ থেকে মুক্তির উপায়।

১। লেবুর রসঃ পুরো মুখে লেবুর রস ও সমপরিমাণ মধু মেখে ৫-১০ মিনিট রাখুন। তারপর ধুয়ে ফেলুন। প্রতিদিন একবার এ কাজটি করার চেষ্টা করুন। লেবুর প্রাক্রিতিক ব্লিচিং উপাদান আপনার ত্বককে আগের উজ্জ্বলতায় ফিরিয়ে আনবে আর মধু করবে ময়েশ্চারাইজারের কাজ। সুতরাং রোদে পোড়া দাগ মিলিয়ে গিয়ে আপনার ত্বক হয়ে উঠবে আগের মতই উজ্জ্বল বা তার চেয়েও সুন্দর।

২। টকদইঃ রোদে পোড়া দাগ থেকে সম্পূর্ণ মুক্তি পাবার জন্যে প্রতিদিন রাতে ঘুমাতে যাবার আগে সারা মুখে টকদই লাগিয়ে ১৫-২০ মিনিট রাখুন। এর কার্যকরী ব্লিচিং উপাদান প্রাকৃতিক ভাবেই আপনার রোদে পোড়া দাগ সারিয়ে তুলবে। কিছুদিনের মধ্যেই আপনি আপনার ত্বকের লক্ষ্যণীয় পরিবর্তন দেখতে পাবেন।

৩। এলোভেরাঃ এলোভারা আপনার ত্বককে দেয় ঠান্ডা অনুভূতি আর সেই সাথে সতেজ করে তুলতেও এর জুড়ি নেই। প্রতিদিন যদি স্রেফ ১০ মিনিটের জন্যে আপনার ঘাড় গলায় ও মুখে এলোভেরার রস লাগিয়ে রাখতেপারেন এটা কেবল রোদে পোড়া কালো কালো ছোপ থেকেই আপনাকে মুক্তি দেবে না বরং ত্বকে বাড়তি আর্দ্রতা যুগিয়ে বলিরেখা রোধ করে তারুণ্য ধরে রাখতে সাহায্য করবে বহুদিন।

৪। টমেটোঃ রোদে পোড়া দাগ থেকে সব চেয়ে ভালো উপায় হল টমেটো। টমেটো ভালোভাবে পেস্ট করে ফ্রিজে রেখে দিন। ঠান্ডা টমেটোর পেস্ট ১৫-২০ মিনিট ত্বকে লাগিয়ে রাখুন, তারপর ভালোভাবে ধুয়ে নিন। ব্যস, খুব জলদিই মুক্তি পাবেন রোদে পোড়া দাগ সহ পুরোনো ব্রনের দাগ থেকেও।

৫। আলুঃ আলু রূপচর্চায় এবং ত্বকের দাগ দূর করতে বেশ কার্যকর। যদিও অন্যান্য উপাদানের চেয়ে এটি কাহ্নাইকটা বেশী সময় নেয়। আলু ভালোভেবে ব্লেন্ড করে রস বের করে নিন। তুলোর সাহায্যে পুরো মুখে লাগিয়ে নিন। প্রতিদিন ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। কিছুদিন পর দাগ কমে আসবে।

৮। কাঁচা পেঁপেঃ কাচা পেঁপের পেস্ট বানিয়ে নিন। মুখে লাগিয়ে রাখুন ১০-১৫ মিনিট। এটি আপনার ত্বকের নানা দাগ দূর করতে ভীষন কার্যকরী।

সেই সাথে এটি প্রতিরোধে গড়ে তুলুন কয়েকটি জরুরী অভ্যাসঃ

  • প্রতিদিন ঘরের বাইরে বেরুবার আগে কমপক্ষে এসপিএফ-২৪ যুক্ত সানস্ক্রীন ব্যবহার করুন।
  • ২ ঘন্টা পর পর মুখ ধুয়ে নতুন করে সানস্ক্রীন লাগান।
  • সবসময় রোদে ছাতা ও সানগ্লাস ব্যবহার করুন
  • ঘুমাবার আগে ময়েশারাইজার লাগিয়ে ঘুমান

রোদে পোড়া ত্বককে অবহেলা করবেন না বা ভাববেন না নিজে থেকেই সেরে যাবে এটি। সহজেই ত্বকের কালো ছোপ তুলে ফেলুন আর থাকুন সুন্দর, সব সময়ে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট