সিরীয় বিমান ঘাঁটিতে মার্কিন হামলায় নিহত ৬

সিরীয় বিমান ঘাঁটিতে মার্কিন হামলায় নিহত ৬

সিরিয়ার মধ্যাঞ্চলের একটি বিমানঘাঁটিতে মার্কিন ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলায় ছয়জন নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন। এতে ওই ঘাঁটির মারাত্মক ক্ষতি হয়েছে।

রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক বিবৃতিতে সিরীয় সামরিক বাহিনী একথা জানিয়েছে।

এতে বলা হয়, ‘স্থানীয় সময় শুক্রবার ভোররাত ৩টা ৪২ মিনিটে মধ্যাঞ্চলে আমাদের গুরুত্বপূর্ণ একটি বিমানঘাঁটিতে মার্কিন আগ্রাসনে ছয়জন নিহত এবং আরও অনেকে আহত হয়েছেন। এতে ওই বিমানঘাঁটির ব্যাপক ক্ষতি হয়েছে।’

হতাহতরা সামরিক না বেসামরিক নাগরিক সে ব্যাপারে বিবৃতিতে সুনির্দিষ্ট করে কিছু জানানো হয়নি।

এর আগে স্থানীয় সময় শুক্রবার ভোররাত ৩টা ৪২ মিনিটে সিরিয়ার হোমসের শায়রাত বিমান ঘাঁটি লক্ষ্য করে ৫৯টি ‘টমাহক ক্রুজ’ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানিয়েছে, সিরিয়ায় বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিব প্রদেশে সন্দেহজনক রাসায়নিক অস্ত্র ব্যবহারের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র এ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

পেন্টাগনের কর্মকর্তারা বলছেন, পূর্ব ভূমধ্যসাগরে মার্কিন নেভি ডেসট্রয়ার থেকে সিরিয়ার বিমান ঘাঁটি লক্ষ্য করে অন্তত ৫৯টি ‘টমাহক ক্রুজ’ ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।

এছাড়া সিরিয়ার বিরুদ্ধে যেসব সামরিক পদক্ষেপের কথা ভাবছে যুক্তরাষ্ট্র, তার মধ্যে রয়েছে- সিরিয়ার বিমানগুলো আর উড়তে না দেয়া, ক্রুজ মিসাইল হামলা চালিয়ে সিরিয়ার রাডার ব্যবস্থা নষ্ট করে দেয়া।

টেলিভিশনে দেয়া বক্তব্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, সিরিয়ার ওই বিমান ঘাঁটিতে হামলার নির্দেশ তিনি দিয়েছেন।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট