ঢাবি শিক্ষক রিয়াজুল হকের বহিষ্কারাদেশ স্থগিত

ঢাবি শিক্ষক রিয়াজুল হকের বহিষ্কারাদেশ স্থগিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ (উন্নয়ন অধ্যয়ন) বিভাগের শিক্ষক ড. রিয়াজুল হকের সাময়িক বহিষ্কারাদেশ ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মাহমুদ উল্লাহর বেঞ্চ আজ রবিবার এ আদেশ দেন।

আদেশের পর ড. রিয়াজুল হকের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া সাংবাদিকদের বলেন, অধ্যাপক রিয়াজ এর বহিষ্কারাদেশে কারণ উল্লেখ ছিল না বিধায় আদালত তা স্থগিত করেছেন। এর আগে ২৮ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক সাময়িক বহিষ্কারাদেশের বিরুদ্ধে আইনি নোটিশ পাঠান শিক্ষক ড. মো. রিয়াজুল হক। ব্যারিস্টার জোত্যির্ময় বড়ুয়ার মাধ্যমে ঢাবি কর্তৃপক্ষকে এ নোটিশ পাঠান তিনি।

মামলা প্রসঙ্গে জোত্যির্ময় বড়ুয়া বলেন, ‘ঢাবি কর্তৃপক্ষ কোনও প্রকার নিয়ম নীতির তোয়াক্কা না করে প্রফেসর রিয়াজুলকে সাময়িক বহিষ্কার করেছে। তাকে জানানোও হয়নি কেন সাময়িক বহিষ্কার করা হলো।’

প্রসঙ্গত, শ্রেণিকক্ষে ‘অশ্লীল চিত্রের’ মাধ্যমে পাঠদানের অভিযোগে ২৭ ফেব্রুয়ারি ড. মো. রিয়াজুল হককে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরে জানা যায়, শ্রেণিকক্ষ থেকে অভিযোগ ওঠার কথা বলা হয়েছে তা আসলে ছিল সান্ধ্যকালীন কোর্সের কিছু শিক্ষার্থীর ব্যক্তিগত মূল্যায়ন।

এর আগে অভিযুক্ত ড. রিয়াজ বাংলা ট্রিবিউনকে জানান, তিনি এই কোর্সটি একাধিক ব্যাচে পড়িয়েছেন এবং প্রত্যেকের পরীক্ষার খাতা দেখাও শেষ করেছেন। তার দাবি, বিভাগের দ্বন্দ্বের বিষয়ে উপাচার্যকে আগেই জানিয়েছিলেন তিনি। তারপরও শাস্তি পেয়ে তিনি বিস্মিত।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট