বাংলাদেশ ১০০ কোটি ডলার বিনিয়োগ করবে ভুটান থেকে বিদ্যুৎ আমদানি করতে

বাংলাদেশ ১০০ কোটি ডলার বিনিয়োগ করবে ভুটান থেকে বিদ্যুৎ আমদানি করতে

ভারতের উপর দিয়ে ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে ১০০ কোটি ডলার বিনিয়োগ করতে সম্মতি জানিয়েছে বাংলাদেশ। নেপালে অনুষ্ঠিতব্য চতুর্থ বিমসটেক সম্মেলনে এ বিষয়ে সমঝোতা স্বাক্ষরিত হতে পারে।

১৭ এপ্রিল সোমবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ সব কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভুটান সফর উপলক্ষে এই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগের আমন্ত্রণে দেশটিতে আগামী ১৮ থেকে ২০ এপ্রিল সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই দেশের দুই প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় শীর্ষ বৈঠক হবে ১৮ এপ্রিল।

এই সফরে ছয়টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

সেগুলো হলো বাংলাদেশ ও ভুটানের মধ্যকার দ্বৈত কর পরিহার, কৃষি ও কৃষিজাত পণ্যমান, সাংস্কৃতিক সহযোগিতা, ভুটান কর্তৃক বাংলাদেশের অভ্যন্তরীণ নৌ-রুট ব্যবহার, পণ্যের মান নিয়ন্ত্রণ সম্পর্কিত সমঝোতা স্মারক এবং ভুটান কর্তৃক বাংলাদেশ দূতাবাস স্থায়ীভাবে নির্মাণের জন্য জমি বরাদ্দের চুক্তি।

পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, থিম্পুতে ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুকের উপস্থিতিতে বাংলাদেশ দূতাবাসের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন শেখ হাসিনা। এ ছাড়া থিম্পুতে অনুষ্ঠিতব্য ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অব অটিজম’ শীর্ষক আয়োজনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন তিনি।

 

 

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট