এক ডজন টিপস রান্নার কাজকে সহজ করে তোলার

এক ডজন টিপস রান্নার কাজকে সহজ করে তোলার

ভোজন রসিক হোন কিংবা না হোন, খাবার মজা হলে সবাই এক নিমিষে খাবার সাবাড় করে ফেলেন। খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কম আছেন। আর খাবারকে মজা করে তোলার জন্য ব্যবহার করা হয় নানা মশলা। কিছু কৌশলে রান্নার কাজকে সহজ করে রান্নাকে করে তুলবে আরো বেশি মজার এবং সুস্বাদু। এমন কিছু কৌশল নিয়ে আজকের এই ফিচার।

১। পেঁয়াজ এবং রসুনের গন্ধ সময়ের সাথে সাথে বৃদ্ধি পেতে থাকে। তাই খুব বেশি সময় আগে পেঁয়াজ বা রসুন কুচি করে রাখবেন না। রান্নার এক মিনিট আগে পেঁয়াজ এবং রসুন কুচি করে নিন। কাঁচা পেঁয়াজ বা রসুন ব্যবহার করতে চাইলে বেকিং সোডার মিশ্রণে পেঁয়াজ এবং রসুন ভিজিয়ে রাখুন। তারপর পছন্দের মতো আকৃতিতে কেটে নিন। এতে করে পেঁয়াজ এবং রসুনের গন্ধ দূর হয়ে যাবে। এক কাপ পানিতে এক টেবিল চামচ বেকিং সোডা ব্যবহার করবেন।

২। ঘরে আইসক্রিম তৈরি করতে অনেকে পছন্দ করেন। বানানা আইসক্রিম তৈরির আগে কলার খোসা ছাড়িয়ে ফ্রিজে রাখুন। তারপর চটকে অন্য ফলের সাথে মিশিয়ে নিন। এতে আইসক্রিম নরম এবং ক্রিমি হবে।

৩। ওল, কচু, কচুর শাক রান্নায় কিছুটা তেঁতুল ব্যবহার করুন। এতে তেতো ভাব কেটে যাবে আর খাবারের স্বাদও বৃদ্ধি পাবে। এছাড়া খাওয়ার সময় লেবুর রস ব্যবহার করতে পারেন। এতে গলা চুলকানোর কোনো ভয় থাকবে না।

৪। তরকারিতে টমেটো ব্যবহারের ক্ষেত্রে বীজ ফেলে দিবেন না। টমেটোর বীজ এবং মাঝের নরম অংশই খাবারের স্বাদ বৃদ্ধি করে থাকে।

৫। মিষ্টি খাবারের অনেক সময় বাদাম ব্যবহার করা হয়। বাদাম সরাসরি তেলে ভাজলে এতে তেল বেশি লাগে। বাদামে কিছুটা তেল মাখিয়ে তারপর ভাজুন। এতে তেল কম লাগবে সাথে বাদামের স্বাদও থাকবে অটুট।

৬। সেমাই রান্না করার আগে ঘি অথবা তেলে হালকা করে ভেজে নিন। এতে সেমাইয়ের স্বাদ বৃদ্ধি পাবে।

৭। ব্রাউনি খেতে ইচ্ছা করছে? কিন্তু ময়দা, ডিমের ঝামেলায় যেতে চাচ্ছেন না? চিন্তা নেই এই সমস্যারও সহজ সমাধান রয়েছে। ভুলে যান দুধ, তেল এবং ডিমকে। এক বক্স ব্রাউনি মিক্সের সাথে কোকাকোলা মিশিয়ে নিন। এবার এটি ওভেনে দিয়ে দিন। আর পেয়ে যান মজাদার ব্রাউনি।

৮। সবজি গ্রিল করতে চাইলে উচ্চ তাপে ব্যবহার করুন। ৪৫০ ডিগ্রি ফারেনহাইট ব্যবহার করুন। এতে সবজিতে একটি স্মোকি এবং মিষ্টি ফ্লেভার পাওয়া যাবে। গ্রিল করার আগে কিছুটা তেল এতে লাগিয়ে নিন।

৯। টমেটো কুচির পরিবর্তে টমেটো সস বা টমেটো পেস্ট ব্যবহার করুন। স্বাদও বেড়ে যাবে সাথে সময়ও বাঁচবে।

১০। মাংসের স্বাদ বৃদ্ধির জন্য এতে ব্যবহার করতে পারেন পেঁয়াজ বেরেস্তা। অল্প আঁচে অল্প তেলে পেঁয়াজ বেরেস্তা করুন। এতে পেঁয়াজ পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকবে না।

১১। কেক তৈরি করতে গিয়ে ডিমের পরিমাণ কম হয়ে গেলে এতে কর্ণ ফ্লাওয়ার দিয়ে দিন। দেখবেন ডিমের ঘাটতি পূর্ণ হয়ে গেছে।

১২। সিদ্ধ ডিম খোসা ছড়ানো বেশ কষ্টসাধ্য ব্যাপার। ডিম সিদ্ধ করার সময় পানিতে অল্পকিছু লবণ দিয়ে দিন। সিদ্ধ হয়ে গেলে একটি চামচ দিয়ে আস্তে আস্তে ডিমটি ভাঙ্গুন এবং খোসা ছড়ান।এছাড়া ডিম সিদ্ধ করার সময় এক টেবিল চামচ  বেকিং সোডা দিয়ে দিন। দেখবেন ডিমের খোসা খুব সহজে ছড়ানো সম্ভব হচ্ছে।

 

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট