রাশিয়া উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিন্দা প্রস্তাব আটকে দিলো

রাশিয়া উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিন্দা প্রস্তাব আটকে দিলো

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপিত একটি প্রস্তাবে ভেটো ক্ষমতা প্রয়োগ করে আটকে দিয়েছে রাশিয়া। যুক্তরাষ্ট্র উত্থাপিত এ নিন্দা প্রস্তাবে চীন সমর্থন জানালেও রাশিয়া বিরোধিতা করেছে। এক কূটনীতিকের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল অনলাইন।

বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে সংবাদমাধ্যমটি খবরে জানিয়েছে, প্রস্তাবিত নিন্দা প্রস্তাবে দাবি করা হয়েছিল, উত্তর কোরিয়া যেন আর কোনও পারমাণবিক পরীক্ষা না চালায়। রবিবার ব্যর্থতার পর উত্তর কোরিয়া যেন তাদের ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করে।

জাতিসংঘে নিযুক্ত এক কূটনীতিক জানিয়েছেন, রাশিয়া চেয়েছে নিন্দা প্রস্তাবে আলোচনার মাধ্যমে সমাধানের বিষয়টি যুক্ত করার জন্য।

এর আগে গত মাসে নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলো উত্তর কোরিয়ার তিনটি ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর নিন্দা প্রস্তাবে সম্মত ছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কূটনীতিক জানান, উত্তর কোরিয়ার মিত্র চীনও নিন্দা প্রস্তাবে সম্মত হওয়ার রাশিয়া তা আটকে দেওয়ার বিষয়টি অবাক করার মতো।

নিরাপত্তা পরিষদের মন্ত্রী পর্যায়ের বৈঠকে উত্তর কোরিয়া নিয়ে আগামী সপ্তাহে বৈঠকে আগে মার্কিন প্রস্তাবে বিরোধিতা করল রাশিয়া। মন্ত্রী পর্যায়ের বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সভাপতিত্ব করার কথা রয়েছে।

উল্লেখ্য, পারমাণবিক ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র কার্যক্রম চালানোর জন্য মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো এবং জাতিসংঘ বেশ কয়েকবার নিষেধাজ্ঞা জারি করলেও ওই কার্যক্রম থেকে সরে আসেনি উত্তর কোরিয়া। বরং পাল্টা হুমকি অব্যাহত রেখেছে।

গত ৫ এপ্রিল জাপান সাগরে একটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। এর আগে ৬ মার্চ উত্তর কোরিয়ার চীন সীমান্তের নিকটবর্তী তংচ্যাং-রি অঞ্চল থেকে জাপান সাগরে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। তখন দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহ্যাপ জানায়, ক্ষেপণাস্ত্রগুলো সম্ভবত আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র, যা যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম। এরপর উত্তর কোরিয়া দেশটির জাতীয় দিবসে ৬ষ্ঠ ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘোষণা দিলে কোরীয় উপদ্বীপে উত্তেজনা বৃদ্ধি পায়।

সর্বশেষ মঙ্গলবার ‘পরমাণু পরীক্ষা প্রতিহত করা’র কথা বলে উ. কোরিয়ার বিরুদ্ধে সামরিক হস্তক্ষেপের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। নাম প্রকাশে অনিচ্ছুক দু’জন মার্কিন কর্মকর্তাকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা গার্ডিয়ান এই‌ খবর জানিয়েছে। কোরিয়া-সফররত মার্কিন ভাইস প্রেসিডেন্টের ভাষ্যেও একই ইঙ্গিত মিলেছে। উ. কোরিয়ার পরমাণু পরীক্ষা যে কোনও মূল্যে প্রতিহত করার ইঙ্গিত দিয়েছেন তিনি।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট