ঢাকার মঞ্চ মাতালেন নাসিরুদ্দিন শাহ

ঢাকার মঞ্চ মাতালেন নাসিরুদ্দিন শাহ

উপমহাদেশের প্রখ্যাত অভিনেতা নাসিরুদ্দিন শাহ ঢাকার মঞ্চে অভিনয় করবেন। এ নিয়ে দারুণ কৌতূহল ছিল নাট্যাঙ্গনে। প্রদর্শনীর এক সপ্তাহে আগেই শেষ হয়েছে নাটকের টিকিট। কেউ কেউ টিকিট না পেয়ে বেদনাহতও হয়েছেন।

3

নাট্যকর্মীরা মঞ্চনাটক নিয়ে এমন আগ্রহ দেশের নাট্যাঙ্গনের জন্য ইতিবাচক বলে মনে করছেন। তবে মঞ্চনাটক পর্দায় প্রদর্শন নিয়ে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারের নবরাত্রী মিলনায়তনে গতকাল(২১ এপ্রিল) সন্ধ্যায় মঞ্চস্থ হলো নাটক ‘ইসমত আপাকে নাম’।

1

সিটি ব্যাংক নিবেদিত নাটকটিতে অভিনয় করেন উপমহাদেশের প্রখ্যাত অভিনেতা নাসিরুদ্দিন শাহ ও তার স্ত্রী রত্না পাঠক শাহ এবং মেয়ে হিবা শাহ।

2

নাটক দেখতে আগেই টিকিট সংগ্রহ করেছেন দর্শক। সবই ঠিক ছিল। কিন্তু নাটক তো আর কনসার্ট নয়। মঞ্চনাটক একটু সামনে বসেই ভালোভাবে দেখতে চাইবেন দর্শক।কিন্তু মিলনায়তনে দর্শকের উপচে পড়া ভিড়।

এর মধ্যে পেছনের সারিতে যারা বসেছেন তাদের অনেকেই নাসিরুদ্দিন শাহের অভিনয় মঞ্চে নয়, পর্দায় দেখেছেন বলে প্রতিক্রিয়া জানিয়েছেন।

4

ঢাকার নাট্যকর্মী ও অভিনেতা এজাজ বারী বলেন, ‘জাতীয় নাট্যশালায় নাটক দেখে যতটা তৃপ্তি পাওয়া যায়, এখানে সেটা পাওয়া যায়নি। পেছন থেকে মঞ্চের শিল্পীদের দেখাই যাচ্ছিল না। মাঝামাঝি যারা বসেছেন তারাও নাটক দেখে তৃপ্তি পেয়েছেন বলে মনে হয় না।’

এজাজ মনে করেন, মঞ্চনাটক অল্পসংখ্যক দর্শকের জন্যই। আয়োজকরা কনসার্টের মতোই টিকিট বিক্রি করেছেন। ফলে নাটক দেখার মজাটা পাওয়া যায়নি।

6

এদিকে নির্ধারিত সময়ের বিলম্বে নাটক শুরুর অভিযোগও করেছেন অনেক দর্শক।

তবে নাসিরুদ্দিন শাহের অভিনয় দেখে মুগ্ধ হয়েছেন অনেক দর্শক। নাট্যকলার শিক্ষার্থী তাহমিনা সুলতানা বলেন, ছোটবেলা থেকেই নাসিরুদ্দিন শাহের অভিনয় দেখে মুগ্ধ। জানতাম না তিনি থিয়েটারে এখনো অভিনয় করেন। ঢাকায় মঞ্চনাটকে অভিনয় করতে আসবেন শুনে অনেক কষ্টে টিকিট জোগাড় করেছি।আমার ভীষণ ভালো লেগেছে অভিনয়।

7

বৈচিত্র্যপূর্ণ অভিনয়ের জন্য খ্যাতি অর্জন করেছেন ভারতের বর্ষীয়ান অভিনেতা নাসিরুদ্দিন শাহ। তিনি ইতোমধ্যে পেয়েছেন দেশটির জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ একাধিক আন্তর্জাতিক সম্মাননা।

পেয়েছেন ভারতের সর্বোচ্চ সম্মানজনক রাষ্ট্রীয় পদক পদ্মশ্রী ও পদ্মভূষণ।বাংলাদেশে বলিউড নন্দিত ‘শাহ’ পরিবারের এটাই প্রথম সফর।

8

‘ইসমাত আপাকে নাম’-এর মাধ্যমে খ্যাতিমান লেখক ইসমাত চুখতাইয়ের স্পষ্টবাদী ও বৈপ্লবিক লেখনীর মঞ্চরূপ দিয়েছেন নাসিরুদ্দিন শাহ।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট