হাওরের পানিতে তেজস্ক্রিয়তা নেই

হাওরের পানিতে তেজস্ক্রিয়তা নেই

সুনামগঞ্জের হাওরের পানিতে কোনো ধরনের ইউরেনিয়াম বা তেজস্ক্রিয় পদার্থের নমুনা পাওয়া যায়নি। বরং দেশভিত্তিক ইউরেনিয়ামের সাধারণ যে সূচক, হাওরে তার চেয়ে কম রয়েছে। আজ রোববার সকালে সুনামগঞ্জের হাওরপাড়ে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে পরমাণু শক্তি কমিশনের ফিজিক্যাল সায়েন্স অ্যাটোনমিক্যাল কমিশনের সদস্য ড. দিলীপ কুমার সাহা এ কথা জানান।

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রতিনিধিদল বিভিন্ন স্থান থেকে পর্যাপ্ত নমুনা সংগ্রহ করে ঢাকায় নিয়ে যাচ্ছেন। সেখানে পরীক্ষা-নিরীক্ষা করে তারপরই এ ব্যাপারে চূড়ান্ত প্রতিবেদন দেওয়া হবে জানান ড. দিলীপ।

সম্প্রতি অকাল বন্যায় হাওরের ফসল তলিয়ে যাওয়ার পর সেখানে মাছ ও অন্যান্য ক্ষুদ্র জলজ প্রাণীর মড়ক লাগে। কয়েকটি গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে এর পেছনে ইউরিনিয়াম বা অন্য কোনো তেজস্ক্রিয় পদার্থের উপস্থিতির আশঙ্কা করা হচ্ছিল। পরমাণু শক্তি কমিশনের এ পর্যবেক্ষণের মধ্য দিয়ে সেই আশঙ্কা ভিত্তিহীন হতে যাচ্ছে।

প্রতিনিধিদলের সঙ্গে আরো রয়েছেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. দেবাশীষ পাল ও বাংলাদেশ কেমিস্ট্রি ডিভিশনের প্রধান ড. বিলকিস আরা বেগম। গতকাল শনিবার সন্ধ্যায় প্রতিনিধিদল সুনামগঞ্জে পৌঁছায়।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক