ক্যানসার ও হৃদরোগের ঝুঁকি কমে সাইক্লিংয়ে

ক্যানসার ও হৃদরোগের ঝুঁকি কমে সাইক্লিংয়ে

ক্যানসারের ঝুঁকি কমাতে চান, মুক্তি পেতে চান হৃদরোগ থেকে—তবে সাইকেল চালিয়ে এসব ইচ্ছে পূরণ করা সম্ভব। হ্যাঁ, বিজ্ঞানীরা এমনটাই বলছেন। সাইকেল চালালেই, আপনার ক্যানসারের ঝুঁকি কমবে এবং মুক্তি পাবেন হৃদরোগ থেকেও।

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব গ্লাসগোর একদল বিজ্ঞানীরা প্রায় আড়াই লাখ মানুষের ওপর পাঁচ বছর ধরে এক গবেষণা চালিয়েছেন। গবেষণা শেষে তাঁরা বলেছেন, যারা নিয়মিত কর্মক্ষেত্রে সাইকেল চালিয়ে যাতায়াত করেন, তাদের ক্যানসার ও হৃদরোগের ঝুঁকি অর্ধেকে নেমে আসে। আর যদি এটা নিয়মে পরিণত করতে পারেন তবে জিমে না গিয়েও ওই ঝুঁকি কমানো সম্ভব। গবেষণায় দেখা গেছে, নিয়মিত সাইকেল চালালে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে শতকরা ৪৫ শতাংশ। আর হৃদরোগের ঝুঁকি কমে গিয়ে দাঁড়ায় শতকরা ৪৬ শতাংশ।

গবেষণাটি ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত হয়েছে। গবেষণার ওই সময়ে ২ হাজার ৪৩০ জনের মৃত্যু হয়। গবেষণায় দেখা যায়, আড়াই লাখ মানুষের ৩ হাজার ৭৪৮ জনের ক্যানসার এবং ১ হাজার ১১০ জনের হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন।

গবেষণায় আরও দেখা গেছে, গণপরিবহন বা ব্যক্তিগত গাড়িতে না চড়ে যারা কর্মস্থলে হেঁটে যান, তাদের এসব রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক কমে যায়। তবে হাঁটার উপকার সাইকেল চালানোর চেয়ে কম। এর কারণ হিসেবে গবেষকেরা বলছেন, সাইক্লিস্টদের চেয়ে পায়ে হাঁটায় মানুষ সাধারণত কম পথ হাঁটে। হেঁটে মানুষ সপ্তাহে ছয় মাইলের মতো দূরত্ব অতিক্রম করতে পারেন। কিন্তু সাইকেল চালালে সপ্তাহে ৩০ মাইলের বেশি পথ পাড়ি দেওয়া সম্ভব। সাইকেল চালিয়ে যত বেশি পথ পাড়ি দেওয়া যাবে, ততই মিলবে উপকারিতা।

গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের জেসন গিল বিবিসিকে বলেন, ‘এটা সত্যিই প্রমাণিত যে, যারা সক্রিয়ভাবে সাইকেল চালান, বিশেষ করে সাইক্লিং তাদের ওই দুই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে যায়।’

ক্যানসার রিসার্চ ইউকে থেকে ক্লেয়ার হাইড বলেন, ‘এই গবেষণায় আপনার দৈনন্দিন জীবনে সম্ভাব্য সুবিধা সম্পর্কে আপনাকে সাহায্য করবে। আপনার জিমে কিংবা ম্যারাথনে অংশ নেওয়ার প্রয়োজন নেই।’

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট