আয়ু বাড়াতে দিনে ৪ কাপ কফি খেতে বলছেন গবেষকরা

আয়ু বাড়াতে দিনে ৪ কাপ কফি খেতে বলছেন গবেষকরা

কফি খাওয়ার নেশা রয়েছে আপনার? প্রতি দিন অন্তত ৩-৪ কাপ কফি না হলে চলে না? এই নেশার জন্য আপনি অপরাধ বোধে ভুগলেও আশার কথা শোনাচ্ছেন গবেষকরা। নতুন এক গবেষণা অনুযায়ী, দিনে ৪ কাপ কফি আমাদের আয়ু বেশ কয়েক বছর পর্যন্ত বাড়িয়ে দিতে পারে।

ভূমধ্যসাগরীয় দেশগুলোর মধ্যবয়সী মানুষদের উপর কফি খাওয়ার প্রভাব নিয়ে গবেষণা করেন স্পেনের পামলোনার নাভারা হাসপাতালের গবেষকরা। গবেষক অ্যাডেলা নাভারো জানান, সারা বিশ্বে যে পানীয়গুলো সবচেয়ে বেশি সংখ্যাক মানুষ খেয়ে থাকেন তার মধ্যে কফি অন্যতম। এর আগের গবেষণাগুলোতে কফি খাওয়ার সঙ্গে আয়ু বা়ড়ার সম্পর্ক খুঁজে পাওয়া গেলেও ভূমধ্যসাগরীয় দেশগুলোতে এই ধরনের কোনও গবেষণা করা হয়নি।

সান প্রজেক্ট নামের এই গবেষণায় মোট ১৯ হাজার ৮৯৬ জনকে নিয়ে গবেষণা চালানো হয়। ১৯৯৯ সালে করা এই গবেষণার সময় এদের গড় বয়স ছিল সাড়ে ৩৭ বছর। গবেষণার প্রথমেই তাদের একটি প্রশ্নোত্তর ফর্ম পূরণ করতে দেওয়া হয়। যেখানে তাদের আগের কফি খাওয়ার অভ্যাস, সার্বিক স্বাস্থ্য ও লাইফস্টাইল সংক্রান্ত প্রশ্নের উত্তর দিতে হয়।

রোগীদের নিয়ে টানা ১০ বছর ধরে এই গবেষণা চালানো হয়। অংশগ্রহণকারীদের পরিবার ও ন্যাশনাল ডেথ ইন়ডেক্সের সাহায্যে পাওয়া সমীক্ষায় দেখা গিয়েছে এই ১০ বছরের মধ্যে ৩৩৭ জন অংশগ্রহণকারীর মৃত্যু হয়েছে। এদের মধ্যে যারা দিনে অন্তত ৪ কাপ কফি খেয়েছেন তাদের মৃত্যুর ঝুঁকি যারা কফি খান না তাদের তুলনায় ৬৪ শতাংশ কম। এমনকী, যারা দিনে অন্তত ২ কাপ কফি খেয়েছেন তাদের মৃত্যুর ঝুঁকিও কমে গিয়েছে ২২ শতাংশ পর্যন্ত।

এএসসি কংগ্রেসে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট