ঘুমের আগে এই ৬ পানীয় ওজন কমাতে সাহায্য করবে

ঘুমের আগে এই ৬ পানীয় ওজন কমাতে সাহায্য করবে

রাতে ভাল ঘুমের জন্য পেট ঠিক মতো ভরা থাকা উচিত এ কথা সকলেই জানেন। ঘুমনোর অন্তত ২-৩ ঘণ্টা আগে ডিনার করলে হজম ও ঘুম ভাল হয়। এই নিয়মে কেউ কেউ একটু খিদে নিয়েই ঘুমোতে যান, আবার অনেকেই মাঝ রাতে ঘুম ভেঙে যাওয়া এড়াতে শোওয়ার আগে হালকা কিছু পান করেন। এই পানীয়গুলোই যদি বুদ্ধি করে খাওয়া যায় তা হলে তা ঘুম আনার পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে। জেনে নিন এমনই ৬টি পানীয়ের কথা

milk

দুধ: ভারতীয়দের মধ্যে ঘুমের আগে দুধ খাওয়ার প্রচলন রয়েছে। দুধের মধ্যে থাকা ট্রিপটোফ্যান ও ক্যালসিয়াম ঘুম আনতে সাহায্য করে। ভাল ঘুম শরীরে স্ট্রেসের মাত্রা কমিয়ে ক্যালোরি কমাতে সাহায্য করে।   

soy milk

সয় মিল্ক: লো ক্যালোরি সয় মিল্কের মধ্যে থাকে ট্রিপটোফ্যান নামক অ্যামাইনো অ্যাসিড। যা ঘুম আনতে সাহায্য করে। ঘুমের আগে সয় মিল্ক খেলে তা শরীরে ভাল হরমোন ক্ষরণে সাহায্য করে। যা অতিরিক্ত ওজন ঝরাতে সাহায্য করে।

grape juice

আঙুরের রস: ডায়েটিশিয়ানরা বলেন ঘুমনোর আগে টাটকা আঙুরের রস যেমন ঘুম আনতে সাহায্য করে তেমনই ওজন কমাতেও সাহায্য করে।

Chamomile Tea

ক্যামোমাইল টি: ঘুমনোর আগে এই চা খেলে শরীরে গ্লাইসিনের মাত্রা বাড়িয়ে ঘুম আনতে সাহায্য করে। ক্যামোমাইল চা নিউরোট্রান্সমিটার হিসেবে কাজ করে স্নায়ুতন্ত্রকে রিল্যাক্সড রাখে। পাশাপাশি গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে ওজন কমাতে সাহায্য করে।  

Grapefruit Juice

গ্রেপফ্রুট জুস: ঘুমনোর আগে গ্রেপফ্রুট জুস শরীরে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। ক্যালোরি কম থাকার সঙ্গে ভিটামিন সি ও পটাশিয়াম থাকে এই ফলে। যা ত্বকের জন্যও ভাল।

Soy Protein Shake

সয় প্রোটিন শেক: বিশেষজ্ঞরা বলেন সয় প্রোটিন শেক ভাল ঘুমে সাহায্য করে। এই শেক ড্রাউজ ইনডিউসিং মেলাটোনিন ক্ষরণে সাহায্য করে যা কর্টিসলের মাত্রা কমিয়ে পেটের চর্বি ঝরাতে সাহায্য করে।   

 

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট