বিশ্বযুদ্ধের বিশাল বোমা মিলল ফ্র্যাঙ্কফুর্টে, সরানো হচ্ছে ৭০ হাজার মানুষকে

বিশ্বযুদ্ধের বিশাল বোমা মিলল ফ্র্যাঙ্কফুর্টে, সরানো হচ্ছে ৭০ হাজার মানুষকে

বোমার খোঁজ মিলল জার্মানির ফ্র্যাঙ্কফুর্টে।

ফের বিশাল আকৃতির এক বোমার খোঁজ মিলল জার্মানির ফ্র্যাঙ্কফুর্টে। স্থানীয় পুলিশ সূত্রে খবর, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের এই বোমাটির ওজন ১৪০০ টন বা প্রায় ১৩ লক্ষ কিলোগ্রাম। সে সময় বোমাটি ফেলেছিল ব্রিটিশ বায়ুসেনা। কিন্তু ফাটেনি। বোমাটির নাম ‘ব্লকব্লাস্টার’।

জার্মান পুলিশ ও সংবাদমাধ্যমের সূত্রে খবর, আগামী রবিবার উচ্চ ক্ষমতা সম্পন্ন এই বোমাটি নিষ্ক্রিয় করা হবে। সে জন্য আগাম প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে। ঝুঁকি এড়াতে সংলগ্ন এলাকা থেকে প্রায় ৭০ হাজার বাসিন্দাকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়ার কাজও শুরু করে দিয়েছে প্রশাসন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর পেরিয়ে গিয়েছে দীর্ঘ ৭২ বছর। কিন্তু এখনও জার্মানির আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে যুদ্ধের নানা চিহ্ন। এ রকম বড়সড় বোমা উদ্ধারের ঘটনা জার্মানিতে এর আগেও হয়েছে। তবে জার্মান সংবাদমাধ্যমের দাবি, এক সঙ্গে এত বেশি মানুষকে স্থানান্তরিত করার ঘটনা অতীতে ঘটেনি। গত ডিসেম্বরে অক্সবুর্গে এমনই একটি বোমা নিষ্ক্রিয় করার জন্য প্রায় ৫৪ হাজার বাসিন্দাকে  স্থানান্তরিত করা হয়। হ্যানোভারেও দ্বিতীয় বিশ্বযুদ্ধের একটি বোমা নিষ্ক্রিয় করতে প্রায় ৫০ হাজার বাসিন্দাকে  স্থানান্তরিত করতে হয়েছিল।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট