চিনা রসুনের জন্যে আপনার শরীরে কত বড় ক্ষতি হচ্ছে জানেন?

চিনা রসুনের জন্যে আপনার শরীরে কত বড় ক্ষতি হচ্ছে জানেন?

গোটা দেশে ক্রমশ ছড়িয়ে পড়ছে চিনা রসুন। যা কিনা দেশের মানুষের মারাত্মক ক্ষতি করছে। সম্প্রতি এমনই দাবি করেছেন গবেষকরা। গোটা বিশ্বে ৮০ শতাংশই যোগান দেয় চিন। কিন্তু, এই চিনা রসুন স্বাস্থ্যের পক্ষে আদৌ সুবিধের নয়। পরীক্ষায় দেখা গিয়েছে, চিনা রসুনে উচ্চমাত্রায় মিথাইল ব্রোমাইড ছাড়াও রয়েছে লেড এবং সালফাইটস।

গবেষকরা বলছেন, এই সব রাসায়নিক উপাদন রসুনের গুণাবলি নষ্ট করে, উলটে ক্যানসারের মতো অসুখের ঝুঁকি অতিমাত্রায় বাড়িয়ে তুলছে। শুধু তাই নয়, মানবশরীরের রেসপিরেটরি ও সেন্ট্রাল নার্ভাস সিস্টেমকেও ক্ষতিগ্রস্ত করে এই চিনা রসুন। শেষ এখানেই নয়। রসুনকে পরিষ্কার ঝকঝকে করে ক্রেতাদের কাছে অ্যাপিল বাড়িয়ে তুলতে ক্লোরিন ব্লিচ করা হয়। তাও ক্ষতি করে। মনকী অর্গানিক রসুন বলে চিন যা পাঠাচ্ছে, তাতেও রাসায়নিক থাকে। ফলে সমান ক্ষতিকারক। যাতে রসুন নষ্ট না হয় তার জন্য জাহাজে তোলার আগে রাসায়নিক স্প্রে করতে হয়। ব্লিচ করা হয় রসুনের গায়ে থাকা স্বাভাবিক ডার্ক স্পট গায়েব করতে।

এক ক্লিকে চিনা রসুন শরীরের কী কী ক্ষতি করে? গবেষকরা বলছেন

  • শরীরে শ্বাসতন্ত্র ও কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকেও বিকল করে দেয় এই রসুন। · রসুনকে ক্রেতাদের কাছে আকর্ষণীয় করে তুলতে ক্লোরিন ব্লিচ করা হয়, মূলত, রসুনের গায়ের কালো ছোপ দূর করার ক্ষেত্রে ব্লিচ করা হয়। এটাই মারাত্মক ক্ষতি করে · এই পদার্থগুলি ক্যানসারের ঝুঁকিও বাড়িয়ে তোলে। · চিন বিভিন্ন দেশে রসুন রপ্তানি করার সময় রাসায়নিক স্প্রে করে। রসুনে যাতে গেঁজ না ধরে, সেজন্য জাহাজে ওঠানোর আগে রাসায়নিক স্প্রে করতে হয়।

(সূত্র-বিভিন্ন সাইট)

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট