যে কোনও মুহূর্তে উত্তর কোরিয়ার মিসাইল ধ্বংস করে দিতে পারে মার্কিন সেনাঘাঁটি

যে কোনও মুহূর্তে উত্তর কোরিয়ার মিসাইল ধ্বংস করে দিতে পারে মার্কিন সেনাঘাঁটি

নিষেধাজ্ঞাকে উপেক্ষা করেই ফের জাপানকে লক্ষ্য করে মিসাইলের পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। নতুন করে ফের উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার মধ্য দিয়ে দ্বীপ গুয়ামে মার্কিন সামরিক ঘাঁটিতে হামলার সক্ষমতার প্রমাণ দিয়েছে। এমনটাই বিভিন্ন সংবাদমাধ্যম দাবি করেছে। এই নিয়ে এক মাসের কম সময়ের মধ্যে দ্বিতীয় দফা ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া। অবশ্য ২৯ আগস্টে যে ক্ষেপণাস্ত্রর পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া তা ১৭০০ মাইল পথ পাড়ি দিতে পেরেছিল।

খবরে বলা হয়েছে, উত্তর কোরিয়ার সর্বশেষ ক্ষেপণাস্ত্র রাজধানী পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে ছোঁড়া হয়েছে। ক্ষেপণাস্ত্রটি জাপানের ওপর দিয়ে প্রশান্ত মহাসাগরে পড়ার আগে ১৯ মিনিটে ২৩০০ মাইল পথ পাড়ি দিয়েছে। কিন্তু পিয়ংইয়ং থেকে গুয়ামের দূরত মাত্র ২১০০ মাইল । অর্থাৎ উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র গুয়ামের চেয়ে ২০০ মাইল বেশি পথ অতিক্রম করেছে ।

এদিকে, জাপানের প্রতিরক্ষামন্ত্রী ইতুসুনোরি ওনোদেরা বলেছেন, মার্কিন ভূখণ্ডে আঘাত হানার বিষয়টি লক্ষ্য রেখেই পরমাণু অস্ত্র বহনে সক্ষম আইসিবিএমের সর্বশেষ পরীক্ষা করেছে পিয়ংইয়ং। উত্তর কোরিয়ার এই রকম তৎপরতা অব্যাহত থাকবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। তিনি বলেন, উত্তর কোরিয়ার কি ভাবছে তা অনুমান করা টোকিওর পক্ষে সম্ভব নয়। তবে দেশটির বক্তব্য থেকে বোঝা যাচ্ছে গুয়ামের কথাটি তাদের মাথায় রয়েছে।

 

 

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট