সিগারেট ছাড়তে পারছেন না? দৌড়ে দেখুন

সিগারেট ছাড়তে পারছেন না? দৌড়ে দেখুন

অনেক দিন ধরেই ভাবছেন সিগারেট খাওয়া ছেড়ে দেবেন? অনেক কসরত্ করেও কিছুতেই পেরে উঠছেন না? এবেলা ধোঁয়া পেটে না লেগেই ও ওবেলা প্রাণটা ছটফট করে? তা হলে দৌড়ে দেখবেন নাকি একবার? ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানাচ্ছেন, নিয়মিত দৌড়লে কাটিয়ে উঠতে পারবেন এই বদভ্যাস। গ্রুপ বেসড এই স্টাডির তাঁরা নাম দিয়েছেন রান টু কুইট।

গবেষকরা কানাডার বিভিন্ন প্রান্ত থেকে ১৬৮ জন হেভি স্মোকারকে বেছে নিয়েছিলেন। ১০ সপ্তাহ ধরে চলা সমীক্ষায় অংশগ্রহণকারীদের নিয়মিত দৌড়নোর অভ্যাস করতে বলা হয়। দেখা গিয়েছে যারা গবেষণার নিয়ম মেনে চলেছেন তাদের ৫০.৮ শতাংশ গবেষণা শেষে ধূমপান ছাড়তে সক্ষম হয়েছেন। ৯১ শতাংশ অংশগ্রহণকারী ধূমপানের মাত্রা কমাতে সক্ষম হয়েছেন।

সাপ্তাহিক সেশনে অংশগ্রহণকারীদের ধূমপান ত্যাগ করার রানিং স্ট্র্যাটেজি শেখানোর পাশাপাশি ৫ কিলোমিটার দৌড়নোর অভ্যাস করতে বলা হয়। সেই সঙ্গেই চলে ন্যাশনাল কুইট স্মোকিং লাইন সংক্রান্ত ওয়ান টু ওয়ান টেলিফোনিক কাউন্সেলিং। ফলাফল দেখে মুখ্য গবেষক কার্লি প্রেবে বলেন, ‘‘ধূমপান ছাড়ার জন্য এই শারীরিক কসরত্ খুবই কার্যকর। যেহেতু নিজে থেকে ধূমপান ছা়ড়া বেশ কষ্টকর তাই এই ধরনের রান টু কুইট প্রোগ্রামও খুবই গুরুত্বপূর্ণ। এই অভ্যাসে শরীরে কার্বন মনোক্সাইডের মাত্রা কমে যাওয়ায় অংশগ্রহণকারীদের মানসিক স্বাস্থ্যের উন্নতি লক্ষ করা গিয়েছে।’’

মেন্টাল হেলথ অ্যান্ড ফিজিক্যাল অ্যাক্টিভিটি জার্নালে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট