আসাদ ক্ষমতা না ছাড়া পর্যন্ত আমেরিকা খুশি হবে না: নিকি হ্যালি

আসাদ ক্ষমতা না ছাড়া পর্যন্ত আমেরিকা খুশি হবে না: নিকি হ্যালি

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ ক্ষমতা থেকে না সরে যাওয়া পর্যন্ত আমেরিকা সন্তুষ্ট হবে না। তিনি তার ভাষায় বলেন, প্রেসিডেন্ট আসাদ ক্ষমতা থেকে সরলেই সিরিয়া স্থিতিশীল হবে।

গতকাল (শুক্রবার) হোয়াইট হাউজের এক ব্রিফিংয়ে সাংবাদিকরা জানতে চান- সিরিয়া সংকট নিরসনের বিষয়ে আন্তর্জাতিক প্রচেষ্টা থেকে আমেরিকা সরে দাঁড়িয়েছে কিনা। জবাবে নিকি হ্যালি বলেন, আসাদ ক্ষমতা না ছাড়া পর্যন্ত আমেরিকার খুশি হওয়ার কারণ নেই। তিনি আরো বলেন, দায়েশের পতনের পর মধ্যপ্রাচ্যে ইরান নেতৃত্ব দিক আমেরিকা তা চায় না।

নিকি হ্যালির এই বক্তব্যের কয়েক ঘণ্টা আগে ইরান, রাশিয়া ও তুরস্ক মিলে সিরিয়ায় চতুর্থ নিরাপদ অঞ্চল গঠনে একটি চুক্তি করে এবং সিরিয়া পরিস্থিতিতে কার্যত এ তিন দেশ এখন নেতৃত্ব দিচ্ছে। এর আগে এসব দেশ সিরিয়ায় তিনটি নিরাপদ অঞ্চল গঠন করেছে এবং সেসব জায়গায় যুদ্ধ দ্রুতগতিতে কমে গেছে। এর বিপরীতে মার্কিন সরকার দীর্ঘদিন ধরে সিরিয়ার সন্ত্রাসীদেরকে সমর্থন দিয়ে এলেও তাদের প্রভাব দিন দিন কমছে। তাদের অনুগত সন্ত্রাসীরা এখন আলোচনার টেবিলে ফিরে আসাকেই প্রাধান্য দিচ্ছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট