ভ্রমণকে সহজ করে দেবে ৫টি ‘বন্ধু অ্যাপ’

ভ্রমণকে সহজ করে দেবে ৫টি ‘বন্ধু অ্যাপ’

ঘুরতে যেতে কোনো জাতীয় উৎসবের দরকার পড়ে না। এর কোনো উপলক্ষ লাগবে তাও নয়। মানুষ ভ্রমণে ছুটে যায় মনের চাহিদা থেকে। তবে এসব উপলক্ষে যে যাওয়া যাবে না তা কিন্তু নয়। কাজের চাপ কমে এলেই কাঁধে ব্যাগ গুছিয়ে পরিচিত গণ্ডি থেকে চম্পট দিতে পারেন। এ পরিকল্পনার সবচেয়ে বড় সমস্যা হয়ে দাঁড়ায় থাকা-খাওয়া ইত্যাদির ব্যবস্থা করা। এর জন্য কিন্তু ব্যাপক সহায়তা পেতে পারেন স্মার্টফোন থেকেই। এখানে জেনে নিন কিছু কার্যকর অ্যাপের কথা। এগুলো রীতিমতো আপনার বন্ধুর মতোই আচরণ করবে।

ফ্লাইট বুকিং অ্যাপ ‘Ixigo’

ভ্রমণকারীদের রীতিমতো বন্ধু হয়ে উঠবে অ্যাপটি। বিমান ভ্রমণের জন্য বিভিন্ন দেশের এয়ারলাইন্সের কম দামের টিকেটসহ নানা লাভজনক অফার মিলবে এটাতে।

স্বয়ংক্রিয় ওয়েব চেকস-ইনস, স্মার্ট ফেয়ার অ্যালার্ট, ছুটির ক্যালেন্ডার, ফ্লাইটের বর্তমান অবস্থা ইত্যাদি গুরুত্বপূর্ণ তথ্য মিলবে। এ ছাড়াও আপনি বিভিন্ন হোটেল ভাড়ার মধ্য তুলনা করতে পারবেন। সবচেয়ে কমদামি কক্ষের ভাড়াও দেখে নিতে পারবেন।

স্থানীয়দের সঙ্গে যোগাযোগে ‘Couchsurfing’

দামি কিংবা সস্তা হোটেল বা মোটেলই কিন্তু শেষ ভরসা নায়। স্থানীয় লোকজনের কাছেও পর্যটকদের থাকার চমৎকার ব্যবস্থা রয়েছে। আর তাদেরই খুঁজে বের করবে এই অ্যাপটি। বিশেষ করে বিদেশি কোনো শহরে গেলে কাউকে খুঁজে বের করা সহজ কথা নয়। হাজার হাজার পর্যটকদের ভিড়ে আলাদা কোনো স্থান পাওয়াও দুষ্কর। তবে খোঁজ মিলিয়ে দেবে অ্যাপটি। স্থানীয়দের সঙ্গে যোগাযোগ এবং প্রয়োজনীয় তথ্য পেতে তাই অ্যাপটি মোবাইলে পুরে নিন।

রোড ট্রিপের জন্য ‘Fuel Buddy’

ভ্রমণের যত উপায় রয়েছে তার মধ্যে সবচেয়ে উপভোগ্যগুলোর একটি রোড ট্রিপ। দেশের একেবারে কোনো প্রান্তে বা বিদেশে গিয়ে এ কাজটি করতে এই অ্যাপের সহায়তা লাগবে। কোথায় কীভাবে যাবেন, আর কী-ই বা করা যায়, ইত্যাদি তথ্য দেবে ফুয়েল বাডি। কোথায় গ্যাস স্টেশন রয়েছে, কোথায় ওয়াশরুমের সুবিধা মিলবে তার সবই দেখিয়ে দেবে অ্যাপটি।

স্বাস্থ্যকর খাবারের জন্য ‘HealthyOut’

ভ্রমণের অন্যতম উপভোগ্য অংশ খাবার। যেখানেই বেড়াতে যান না কেন, বুঝে শুনে সেখানকার খাবারের স্বাদ নেওয়া উচিত। তবে স্বাস্থ্যকর খাবারের বিকল্প নেই। এটাকে আপনি এড়িয়ে যেতে পারেন না। কোন রেস্টুরেন্ট কী কী খাবার মেলে, কোনগুলো স্বাস্থ্যকর তার সম্পর্কে ধারণা পাবেন এই অ্যাপটির মাধ্যমে। সূত্র : হিন্দুস্তান টাইমস

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট