এশিয়া কাপ হকিতে চীনকে হারাল বাংলাদেশ

এশিয়া কাপ হকিতে চীনকে হারাল বাংলাদেশ

এশিয়া কাপ হকিতে চতুর্থ ম্যাচে এসে জয় পেলো বাংলাদেশ। স্থান নির্ধারণী ম্যাচে চীনের বিপক্ষে নাটকীয় জয় পেয়েছে স্বাগতিকরা। ৩-১ গোলে পিছিয়ে থেকে শেষ পর্যন্ত সমতায় শেষ করে লাল-সবুজ। টাইব্রেকের লড়াইয়ে ৪-৩ ব্যবধানের জয় পায় জিমির দল। এই জয়ে ষষ্ঠ স্থান নিশ্চিত হয়েছে। পঞ্চম স্থানের জন্য আজ জাপানের বিপক্ষে লড়বে বাংলাদেশ।

এত সমালোচনা-ব্যর্থতা নিয়ে চুলচেড়া বিশ্লেষণ। চাপে নুইয়ে পড়া জিমির জন্য স্বস্তি। অধিনায়কের শেষ মুহুর্তের ফিনিশিং উদযাপনটা বিশ্বজয়ের কাছাকাছি দোষের কি। ম্যাচটা বাংলাদেশ জিতেছে। ৩-১ গোলে পিছিয়ে থেকে।

টাইব্রেকে একটা শট মিস কোরেছে বাংলাদেশ। চীনের দুইটা। ওতেই ৩২ বছর পর ঢাকায় এশিয়া কাপে লাল-সবুজের প্রথম জয়, অবশ্যই আনন্দের।

টাইব্রেকের নাটকীয়তার আগের গল্পটা ছিল পুরোই উল্টো। গ্রুপ পর্বে ১৭ গোল হজমের তিক্ততা নিয়ে চীন বধে নেমেছিল বাংলাদেশ। দ্বিতীয় কোয়ার্টারে ম্যাচ চীনের পক্ষে। পরপর দুই গোল, বাংলাদেশকে ব্যাকফুটে ঠেলে দেয়।

ভেঙে পড়ার উপায় নেই, ঘুরে দাড়াতে হবে। সেই মন্ত্রে লাল-সুবজ, প্রথম গোল আশরাফুলের। পেনাল্টি স্ট্রোক থেকে ব্যবধান কমিয়েছেন।

দ্বিতীয় কোয়ার্টারে ম্যাচটা পকেটে পুড়তে চেয়েছিল চীনারা। টালাকি টু-র হ্যাটট্রিক ওদের চালকের আসনে বসিয়ে দেয়।

চতুর্থ কোয়ার্টারে মান বাঁচাতেই প্রাণপন লড়াই। মিলনের ফিল্ড গোলে স্কোর লাইন ৩-২। সমতায় ফেরানোর দায়িত্ব নিলেন, খোরশেদ। পেনাল্টি কর্নার থেকে গোল কোরে আনেন স্বস্তি। টাইব্রেকে শেষ হাসি বাংলাদেশের।

প্রাথমিক লক্ষ্য পূরণ হয়েছে। এখন এক ধাপ ওপরে চিন্তা করছে বাংলাদেশ। জাপানকে হারিয়ে পাঁচে থেকে টুর্নামেন্ট শেষ করতে চান জিমিরা।

ছয়ে থাকা নিশ্চিত হওয়ায় একটা স্বস্তি তো আছেই। এশিয়া কাপে অংশগ্রহণের জন্য আর বাছাই পর্ব টপকাতে হবে না বাংলাদেশকে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট