পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার বিপক্ষে মার্কিন জনগণ

পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার বিপক্ষে মার্কিন জনগণ

মার্কিন যুক্তরাষ্ট্রের অর্ধেকেরও বেশি নাগরিক তাদের দেশকে ইরানের পরমাণু সমঝোতা থেকে বের করে নেয়ার বিরোধিতা করেছেন। মার্কিন নিউজ চ্যানেল সিএনএনের এক জনমত জরিপে এ তথ্য উঠে এসেছে। চ্যানেলটি জানিয়েছে, আমেরিকার শতকরা ৬৭ ভাগ নাগরিক ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোর বিরোধী।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের ব্যাপারে তার সরকারের বিদ্বেষপূর্ণ নীতি-অবস্থান ঘোষণার এক সপ্তাহ পর শুক্রবার এ জরিপের ফলাফল প্রকাশ করে সিএনএন। এতে দেখা যাচ্ছে, ট্রাম্প ইরানের বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে চাইলেও তার দেশের বেশিরভাগ জনগণ ইরানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে আগ্রহী।

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা ইরান মেনে চলছে কিনা সে সংক্রান্ত স্বীকৃতি দিতে সম্প্রতি অস্বীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। এ সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নিয়ে যাওয়ারও হুমকি দিয়েছেন তিনি।

ইরানের বিরুদ্ধে আরো নিষেধাজ্ঞা আরোপ করা হবে নাকি এই সমঝোতা অনুযায়ী ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে ট্রাম্প মার্কিন কংগ্রেসকে ৬০ দিনের সময় বেঁধে দিয়েছেন।  কংগ্রেস ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পক্ষে রায় দিলে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবে আমেরিকা।

ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের বেশিরভাগ দেশ ডোনাল্ড ট্রাম্পের এই ইরান-বিদ্বেষী নীতির তীব্র বিরোধিতা করেছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট