আমেরিকা পরমাণু খেলা শুরু করেছে: উত্তর কোরিয়া

আমেরিকা পরমাণু খেলা শুরু করেছে: উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া সতর্ক করে দিয়ে বলেছে, আমেরিকার হুমকির মোকাবিলায় নিজের পরমাণু অস্ত্র কর্মসূচি শক্তিশালী করা অব্যাহত রাখবে পিয়ংইয়ং। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর-আমেরিকা বিষয়ক মহাপরিচালক ন্যাম হিওক-সেন এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

তিনি রাশিয়ার রাজধানী মস্কোয় পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ক এক সম্মেলনে যোগ দিয়ে আরো বলেন, আমেরিকা পরমাণু খেলা শুরু করেছে; কাজেই পিয়ংইয়ং তার পরমাণু অস্ত্র পরীক্ষা চালিয়ে যাবে।

এর আগে উত্তর কোরিয়ার পার্লামেন্টের ডেপুটি স্পিকার অ্যান টং-চুন সম্প্রতি রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে আন্তঃসংসদীয় ইউনিয়নের সম্মেলনে বলেন, আমেরিকার হুমকির কারণেই তার দেশের পরমাণু অস্ত্র প্রয়োজন। এই অস্ত্র শুধুমাত্র আত্মরক্ষার্থে তৈরি করা হচ্ছে বলেও দাবি করেন তিনি।

সাম্প্রতিক সময়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যুদ্ধংদেহী মনোভাবের কারণে আমেরিকা ও উত্তর কোরিয়ার মধ্যে উত্তেজনা তুঙ্গে উঠেছে। ট্রাম্প এ পর্যন্ত বহুবার উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক আগ্রাসন চালানোর হুমকি দিয়েছেন এবং জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক সম্মেলনে উত্তর কোরিয়াকে পুরোপুরি ধ্বংস করে দেয়ার হুমকি দিয়েছেন।

ওয়াশিংটন উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্র পরীক্ষা বন্ধ করার আহ্বান জানিয়েছে। কিন্তু পিয়ংইয়ং বারবার বলছে, যতদিন আমেরিকা ও তার মিত্রদের উত্তর কোরিয়া বিরোধী বিদ্বেষী নীতি বজায় থাকবে ততদিন নিজের সামরিক সক্ষমতা শক্তিশালী করে যাবে পিয়ংইয়ং।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট