শেষ ওয়ানডে: প্রোটিয়াদের বিপক্ষে টাইগারদের হোয়াইটওয়াশ এড়ানোর লড়াই

শেষ ওয়ানডে: প্রোটিয়াদের বিপক্ষে টাইগারদের হোয়াইটওয়াশ এড়ানোর লড়াই

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার শেষ ওয়ানডে আয়োজনে প্রস্তুত ইস্ট লন্ডন। প্রথম দুই ম্যাচেই হেরে যাওয়া টাইগারদের লক্ষ্য হোয়াইটওয়াশ এড়ানো। তবে জিতলে ইতিহাস গড়বে মাশরাফির দল। দক্ষিণ আফ্রিকার মাটিতে আজও যে জয়ের দেখা পায়নি বাংলাদেশ! আরেকটি কঠিন চ্যালেঞ্জের আগে অতিথিদের জন্য সুখবর, বিশ্রাম দেওয়ায় আজকের ম্যাচে নেই দারুণ ফর্মে থাকা হাশিম আমলা।

দক্ষিণ আফ্রিকা সফর একদমই ভালো যাচ্ছে না বাংলাদেশের। দুই টেস্টে বিশাল ব্যবধানে হারের পর ওয়ানডেতেও পারফরম্যান্স ভালো নয়। টাইগারদের নিষ্প্রভ বোলিং আক্রমণ নিয়ে বলতে গেলে ‘ছেলেখেলা’ করছেন প্রোটিয়া ব্যাটসম্যানরা। প্রথম ওয়ানডেতে ছিল হাশিম আমলা ও কুইন্টন ডি ককের দাপট। কিম্বার্লিতে দুজনের সেঞ্চুরি এবং ২৮২ রানের অবিচ্ছিন্ন উদ্বোধনী জুটি স্বাগতিকদের এনে দেয় ১০ উইকেটের জয়। বাংলাদেশ ৭ উইকেটে ২৭৮ রানের লড়াকু স্কোর গড়লেও প্রোটিয়াদের দাপুটে জয় যেন সফরকারী বোলারদের দৈন্যদশার প্রতিচ্ছবি।

পার্লে দ্বিতীয় ম্যাচে দ্রুত দুই উইকেট তুলে নিয়ে সাকিব আল হাসান বাংলাদেশের বোলিংয়ে স্বস্তি ফেরান। তবে হাশিম আমলার ৮৫ রান এবং বিশেষ করে এবি ডি ভিলিয়ার্সের চোখ ধাঁধানো ইনিংস মাশরাফির দলকে ছিটকে দেয় ম্যাচ থেকে। মাত্র ১০৪ বলে ১৭৬ রান করা ডি ভিলিয়ার্সের (ওয়ানডেতে এটাই তার সেরা ইনিংস) ঝড়ো ব্যাটিংয়ের পর জয় নিয়ে ভাবতে হয়নি প্রোটিয়াদের।

আমলার অনুপস্থিতিতে আজ ওয়ানডে অভিষেক হতে পারে এইডেন মারক্রামের। বাংলাদেশের বিপক্ষে টেস্ট অভিষিক্ত এই ওপেনারও আছেন দারুণ ছন্দে। দুই টেস্টের সিরিজে ৯৭ ও ১৪৩ রান করার পর ওয়ানডে প্রস্তুতি ম্যাচে ৮২ রানের আরেকটি দুর্দান্ত ইনিংস এসেছে তার ব্যাট থেকে।

দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশের বোলারদের অসহায় আত্মসমর্পণ সবচেয়ে বেশি দুঃখ দিয়েছে টাইগারভক্তদের। টেস্ট সিরিজে ১৩ উইকেট এবং প্রথম দুই ওয়ানডেতে মাত্র ৬ উইকেট নিতে পেরেছেন অতিথি বোলাররা।

ওয়ানডে সিরিজ শুরু হওয়ার আগে মোস্তাফিজুর রহমানের ইনজুরি বড় ধাক্কা দিয়েছে বাংলাদেশকে। তার বদলি হিসেবে দক্ষিণ আফ্রিকায় যাওয়া শফিউল ইসলাম আজ একাদশে থাকলে বাদ পড়তে পারেন তাসকিন আহমেদ। নাসির হোসেনকেও বাদ দিতে পারে টিম ম্যানেজমেন্ট। সেক্ষেত্রে সুযোগ পাবেন মেহেদী হাসান মিরাজ অথবা মোহাম্মদ সাইফউদ্দিন।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট