বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব বাতিল 

বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব বাতিল 

ঢাকার আর্মি স্টেডিয়াম বরাদ্দ না পাওয়ায় এবার উচ্চাঙ্গসংগীত উৎসব আয়োজন না করার ঘোষণা দিয়েছে বেঙ্গল ফাউন্ডেশন। রবিবার রাজধানীর হোটেল ওয়েস্টিনে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বেঙ্গল ফাউন্ডেশনের সভাপতি আবুল খায়ের লিটু, মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী প্রমুখ।

বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু বলেন, বিদেশি শিল্পীদের নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব দিয়ে তারা এই সিদ্ধান্ত নিয়েছেন।

আসছে ২৩ থেকে ২৭ নভেম্বর ঢাকায় বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের ষষ্ঠ আসর বসার কথা ছিল। এর আগের পাঁচটি আসর এই আর্মি স্টেডিয়ামেই হয়েছিল।

অন্য কোনো ভেন্যুতে কি করা যেত না- এমন প্রশ্নে আয়োজকরা জানান, বড় পরিসরে এই উৎসব আয়োজনের জন্য প্রয়োজনীয় নিরাপত্তা, যাতায়াত সুবিধা ও মানুষের জমায়েতের জন্য উপযুক্ত জায়গার বিষয়টি সময় মত মীমাংসা না হওয়ায় এবারের বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব আয়োজনের পরিকল্পনা বাতিল করা হয়েছে।

বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ বলেন, ‘এরই মধ্যে দুই শতাধিক দেশি-বিদেশি শিল্পী ও কলাকুশলীকে বিষয়টি অবহিত করা হয়েছে। চূড়ান্ত পর্যায়ে এমন খবর পেয়ে বহু শিল্পী আশাহত হয়েছেন। বিদেশি শিল্পীরা বাংলাদেশের শ্রোতা-দর্শকদের সামনে উপস্থিত হতে না পারায় দুঃখপ্রকাশ করেছেন।’

তিনি আরও বলেন, ‘ষষ্ঠতম আসরটির জন্য আমরা উৎসবের ভেন্যু আর্মি স্টেডিয়ামের বরাদ্দ পাইনি। বিদেশি শিল্পীসহ দর্শকদের নিরাপত্তা বিবেচনায় অন্য কোনো ভেন্যুতে এ উৎসব করা সম্ভব নয়।’

উল্লেখ্য, ২০১২ সাল থেকে বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব। প্রতিবছর নভেম্বরের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হয় পাঁচ রাত ধরে চলা সুর-তাল ও লয়ের সমন্বিত এ আসর।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট