লাথাম-টেইলরের ব্যাটে উড়ে গেল ভারত

লাথাম-টেইলরের ব্যাটে উড়ে গেল ভারত

 

সিরিজ়ের শুরুটা খুব একটা ভালো হল না ভারতের। আজ ওয়াংখেড়ে স্টেডিয়ামে ভারতকে ৬ উইকেটে পরাস্ত করল নিউজ়িল্যান্ড। টম লাথাম এবং রস টেলরের অনবদ্য যুগলবন্দির দৌলতে ভারতের বিরুদ্ধে জয় পায় নিউজ়িল্যান্ড।

প্রথমে ব্যাট করতে নেমে ভারতীয় ক্রিকেট দলের শুরুটা খুব একটা ভালো হল না। অনেকদিন বাদে ভারতীয় ক্রিকেট দলে প্রত্যাবর্তন করলেন শিখর ধাওয়ান। কিন্তু, মাত্র ৯ রানে তিনি কিউয়ি উইকেটকিপার টম লাথামের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান। খুব বেশিক্ষণ দাঁড়াতে পারেননি রোহিত শর্মাও (২০)। তিনি ট্রেন্ট বোল্টের আগুনে বোলিংয়ে বোল্ড হয়ে ফিরে যান। কিছুক্ষণ আগে মিশেল স্যান্টনারের বলেন কট অ্যান্ড বোল্ড হয়ে ফিরলেন কেদার যাদবও (১২)। তবে স্বস্তি একটা জায়গাতেই ছিল যে তখনও ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি ব্যাট করছিলেন। ভারতীয় ক্রিকেট সমর্থকদের এই ভরসার কোনও আঁচড় লাগতে দেননি তিনি। মহেন্দ্র সিং ধোনি (২৫), হার্দিক পান্ডিয়া (১৬) একে একে ফিরে গেলেও, শেষপর্যন্ত উইকেট আঁকড়ে পড়েছিলেন বিরাট। অবশেষে ১২১ রান করে তিনি আউট হয়ে যান। ৪৯.২ ওভারে তিনি প্যাভিলিয়নে ফিরে যান। নিউজ়িল্যান্ডের সামনে ২৮১ রানের লক্ষ্যমাত্রা রাখে ভারত।

জবাবে ব্যাট করতে নেমে, শুরু থেকেই ধামাকাদার ইনিংস খেলতে শুরু করেন মার্টিন গাপটিল এবং কলিন মুনরো। ৯.৫ ওভারেই কোনও উইকেট না হারিয়ে ৫০ রান তুলে ফেলে কিউয়িরা। ২৮ রানে বুমরাহের বলে ফিরে যান মুনরো এবং ৪৮ রানে পান্ডিয়ার বলে গাপটিল। কিছুক্ষণের জন্য উইকেটে এসে ঘুরে যান কেন উইলিয়ামসনও (৬)। এরপর শুরু হয় রস টেলর এবং টম লাথামের পার্টনারশিপ। চতুর্থ উইকেটে ১৮৭ বলে ২০০ রানের পার্টনারশিপ গড়েন তাঁরা। এরমধ্যে অবশ্য ৯৫ বলে নিজের শতরান পূরণ করেন লাথাম। মনে করা হচ্ছিল, এই দুজনেই হয়ত ইনিংস শেষ করে দেবেন। কিন্তু, ৯৫ রানে আউট হন রস টেলর। তখন জয়ের জন্য আর মাত্র ১ রান বাকি। অবশেষে ভারতের বিরুদ্ধে ৬ উইকেটে জয় পায় নিউজ়িল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর

ফল: ছয় উইকেটে জয়ী নিউজিল্যান্ড।

ভারত ইনিংস: ২৮০/৮ (৫০ ওভার)

(রোহিত শর্মা ২০, শিখর ধাওয়ান ৯, বিরাট কোহলি ১২১, কেদার যাদব ১২, দিনেশ কার্তিক ৩৭, মহেন্দ্র সিং ধোনি ২৫, হার্দিক পান্ডিয়া ১৬, ভুবনেশ্বর কুমার ২৬, কুলদ্বীপ যাদব ০*; টিম সাউদি ৩/৭৩, টেন্ট বোল্ট ৪/৩৫, অ্যাডাম মিলনে ০/৬২, মিচেল স্যান্টনার ১/৪১, কলিন ডি গ্র্যান্ডহোম ০/২৭, কলিন মুনরো ০/৩৮)।

নিউজিল্যান্ড ইনিংস: ২৮৪/৪ (৪৯ ওভার)

(মার্টিন গাপটিল ৩২, কলিন মুনরো ২৮, কেন উইলিয়ামসন ৬, রস টেইলর ৯৫, টম লাথাম ১০৩*, হেনরি নিকোলস ৪*; ভুবনেশ্বর কুমার ১/৫৬, জ্যাসপ্রীত বুমরাহ ১/৫৬, কুলদ্বীপ যাদব ১/৬৪, হার্দিক পান্ডিয়া ১/৪৬, যুজবেন্দ্র চাহাল ০/৫১)।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট