ক্যানসার রুখবে মুরগির ডিম!

ক্যানসার রুখবে মুরগির ডিম!

ডিমের ‘ড্রিম প্ল্যান’ এর কথা শুনে অবাক হবেন! কী সেই ‘ড্রিম প্ল্যান’? মুরগির ডিম এবার ক্যানসার রুখতে সাহায্য করবে। তবে যে সে মুরগির ডিম নয়। একেবার বিশেষভাবে ‘ক্যানসার প্রতিরোধ ডিম’ পাড়বে মুরগি! রোজ একটা করে। কখনও তার বেশিও হতে পারে। হ্যাঁ। এমনটিই বলছেন জাপানের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাডভান্স ইনডাস্ট্রিয়াল সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এআইএসটি)-র গবেষকরা।

ওষুধের দ্বারা বেশ কিছু মুরগির শুক্রাণু জিনগত ভাবে পরিবর্তন করা হয়েছে। তাঁদের দাবি, এসব মুরগির সঙ্গে সংমিশ্রণ ঘটিয়ে যে নতুন শঙ্কর প্রজাতির মুরগি তৈরি করা হয়েছে, তার ডিম ক্যানসার প্রতিরোধে সক্ষম। আর জিনের এই পরিবর্তন করতে গিয়ে বিজ্ঞানীরা ব্যবহার করেছেন ইন্টারফেরনস নামে দুর্মূল্য ওষুধ। ক্যানসার, হেপাটাইটিস, স্কেলারোসিসের মতো আক্রান্ত রোগীদের এই ওষুধ ব্যবহার করা হয়। এই ওষুধ এতটাই দুর্মূল্য যে, মাত্র কয়েক মাইক্রোগ্রামের দাম ৮৮৮ ডলার। অর্থাৎ এই ডিম যে আমজনতার সাধ্যের মধ্যে হবে, তা বলা যাচ্ছে না।

এই ধরনের মুরগি প্রতিদিনই ডিম পাড়বে বলে দাবি বিজ্ঞানীদের। এখনও পর্যন্ত পরীক্ষা নিরীক্ষার মধ্যে রয়েছে এই গবেষণা। যদি এই গবেষণা সফল হয় তাহলে, সোনার ডিমের আশা ছেড়ে ক্যানসার প্রতিরোধক ডিম পেতে একটা মুরগি কিনেই ফেলতে পারেন!

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট