২০১৭ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষার সময়সূচি

২০১৭ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষার সময়সূচি
২০১৭ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। প্রকাশিত সময়সূচি অনুসারে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হবে ১ নভেম্বর থেকে। চলবে ১৮ নভেম্বর পর্যন্ত। নির্ধারিত দিনগুলোতে সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হবে।
জেএসসি​ পরীক্ষার সময়সূচি হলো : প্রথমে ১ নভেম্বর বুধবার হবে বাংলা প্রথমপত্র পরীক্ষা। দ্বিতীয় দিন ২ নভেম্বর বৃহস্পতিবার হবে বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষা। এরপর শুক্রবার ও শনিবার বন্ধ।  ৫ নভেম্বর রোববার হবে ইংরেজি প্রথমপত্র পরীক্ষা। পরের দিন ৬ নভেম্বর সোমবার ইংরেজি দ্বিতীয়পত্র পরীক্ষা হবে। ৭ নভেম্বর মঙ্গলবার হবে ইসলাম ও নৈতিক শিক্ষা/হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা/বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা/খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা পরীক্ষা। ৮ নভেম্বর বুধবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা হবে। পরের দিন ৯ নভেম্বর বৃহস্পতিবার হবে বিজ্ঞান পরীক্ষা।
এরপর শুক্রবার কোনো পরীক্ষা নেই। ১১ নভেম্বর শনিবার কর্ম ও জীবনমুখী শিক্ষা পরীক্ষা হবে। তবে এটি অনিয়মিত শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য। ১২ নভেম্বর রোববার হবে গণিত পরীক্ষা। ১৩ নভেম্বর সোমবার হবে শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য পরীক্ষা। এটিও অনিয়মিত শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য। ১৪ নভেম্বর মঙ্গলবার হবে কৃষি/গার্হস্থ্য বিজ্ঞান/আরবি/সংস্কৃত/পালি পরীক্ষা। এরপর বুধবার কোনো পরীক্ষা নেই। ১৬ নভেম্বর বৃহস্পতিবার হবে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় পরীক্ষা। শেষ পরীক্ষা হবে ১৮ নভেম্বর শনিবার, চারু ও কারুকলা পরীক্ষা। তবে এটি অনিয়মিত শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য।

জেডিসি পরীক্ষার সময়সূচি : ১ নভেম্বর বুধবার হবে কুরআন মাজিদ ও তাজবিদ পরীক্ষা। পরের দিন ২ নভেম্বর বৃহস্পতিবার আকাইদ ও ফিকহ পরীক্ষা হবে। ৩ নভেম্বর শুক্রবার বন্ধ। ৪ নভেম্বর শনিবার আরবি প্রথমপত্র পরীক্ষা। পরের দিন রোববার আরবি দ্বিতীয়পত্র পরীক্ষা হবে। ৬ নভেম্বর সোমবার হবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা। ৭ নভেম্বর মঙ্গলবার বাংলা প্রথমপত্র পরীক্ষা হবে। ৮ নভেম্বর বুধবার বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষা। ৯ নভেম্বর বৃহস্পতিবার হবে কৃষি শিক্ষা/গার্হস্থ্য বিজ্ঞান পরীক্ষা।
এর পরের দিন শুক্রবার কোনো পরীক্ষা নেই। ১১ নভেম্বর শনিবার হবে গণিত পরীক্ষা। ১২ নভেম্বর রোববার নিয়মিত শিক্ষার্থীদের পরীক্ষা নেই। ওই দিন অনিয়মিত শিক্ষার্থীদের কর্ম ও জীবনমুখী শিক্ষা/শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য পরীক্ষা হবে। ১৩ নভেম্বর সোমবার ইংরেজি প্রথমপত্র পরীক্ষা হবে। পরের দিন ১৪ নভেম্বর মঙ্গলবার হবে ইংরেজি দ্বিতীয়পত্র পরীক্ষা। ১৫ নভেম্বর বুধবার কোনো পরীক্ষা নেই। ১৬ নভেম্বর বৃহস্পতিবার হবে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় পরীক্ষা। শেষ পরীক্ষা হবে ১৮ নভেম্বর শনিবার, বিজ্ঞান পরীক্ষা।
তথ্যসূত্র: গো নিউজ ২৪
সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট