তাজমহলকে শিব মন্দির দাবি করে পুজো করল হিন্দুত্ববাদীরা, পুলিশের বাধা

তাজমহলকে শিব মন্দির দাবি করে পুজো করল হিন্দুত্ববাদীরা, পুলিশের বাধা

বিশ্বখ্যাত ঐতিহাসিক স্মৃতিসৌধ ভারতের উত্তর প্রদেশের আগ্রার তাজমহলকে শিব মন্দির আখ্যা দিয়ে সেখানে ‘শিব চালিশা’ পুজো করল হিন্দুত্ববাদী সংগঠনের সদস্যরা।

সোমবার রাষ্ট্রীয় স্বাভিমান দল ও হিন্দু যুব বাহিনী নামে দুটি সংগঠনের সদস্যরা ‘শিব চালিশা’ পাঠ করলে সেখানে উত্তেজনা সৃষ্টি হয়। ঘটনাস্থলে মোতায়েন থাকা সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্সের (সিআইএসএফ) সদস্যরা তাদের আটক করে স্থানীয় পুলিশের হাতে তুলে দেয়। লিখিতভাবে ক্ষমা চাওয়ার পরে অভিযুক্তদের ছেড়ে দেয়া হয়।

আলীগড় ও হাথরস এলাকা থেকে হিন্দুত্ববাদী সংগঠনের সদস্যরা সোমবার সেখানে শিব চালিশা পাঠ করা শুরু করলে সিআইএসএফ সদস্যরা তাদের আটক করে। যদিও খুব সহজেই তারা মুক্তি পেয়ে যায়।

হিন্দু যুব বাহিনীর আলীগড় মহানগরের সভাপতি ভারত গোস্বামী বলেন, হিন্দুত্ববাদী সরকারের পক্ষ থেকে তেজোমহালয়ে পুজোয় বাধা দেয়া হয়েছে। সোমবার শিবের পুজো করা হয়, এজন্য তেজোমহালয়তে শিব চালিশা পাঠ করা হয়েছে।

এ সম্পর্কে আগ্রার প্রত্নতত্ত্ববিদ কর্মকর্তা বিক্রম ভুবন বলেন, তাজমহলে প্রত্যেকের মোবাইল চেক করা হয় না। ওরা মোবাইলে কিছু দেখছিলেন। এসময় সিআইএসএফ সদস্যরা তাদের দেখতে পেয়ে জিজ্ঞাসাবাদ করলে তারা জানায় শিব চালিশা পাঠ করেছেন। এ নিয়ে তারা ভুল স্বীকার করলে তাদের ছেড়ে দেয়া হয়। ওই সকল ব্যক্তিদের কাছে কোনো বই ছিল না বলেও তিনি জানান।

সম্প্রতি উত্তর প্রদেশের বিজেপি বিধায়ক সঙ্গীত সোম তাজমহলকে ভারতীয় সংস্কৃতির কলঙ্ক ও তা বিশ্বাসঘাতকদের তৈরি বলে বিতর্কিত মন্তব্য করেন। বিভিন্নমহলে তিনি তীব্র সমালোচনার মুখে পড়লেও এরপর বিজেপি এমপি বিনয় কাটিয়ার তাজমহলকে তেজো মহালয় ও শিব মন্দির বলে দাবি করেন।

এ নিয়ে তীব্র বিতর্কের মধ্যে আগ্রার পর্যটন সংক্রান্ত নানা প্রকল্প পর্যালোচনা করতে আগামী বৃহস্পতিবার বিজেপি শাসিত উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তাজমহলে যাবেন এবং সেখানে ৩০ মিনিট অবস্থান করবেন বলে ঘোষণা দেয়া হয়। কিন্তু তার আগেই হিন্দুত্ববাদী সংগঠনের সদস্যদের পক্ষ থেকে তাজমহলে শিব চালিশা পাঠ করার খবর প্রকাশ্যে এল।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট