বিশুর স্পিনে জিম্বাবুয়েকে হারালো উইন্ডিজ

বিশুর স্পিনে জিম্বাবুয়েকে হারালো উইন্ডিজ

 

বুলাওয়েতে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে স্বাগতিক জিম্বাবুয়েকে ১১৭ রানে হারিয়েছে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। এই জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেলো জেসন হোল্ডারের দল।

ম্যাচের চতুর্থ দিন জয়ের জন্য স্বাগতিকদের শেষ ইনিংসে ৪৩৪ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দেয় উইন্ডিজরা। সেই লক্ষ্যে ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতে ৯৯ রান যোগ করেন দুই ওপেনার হ্যামিল্টন মাসাকাদজা এবং সলোমন মিরে।

ব্যক্তিগত ৫৭ রানে মাসাকাদজা ক্যারিবিয়ান পেসার কার্লোস ব্রাথওয়েটের শিকার হয়ে বিদায় নেন। এর খানিক পরই ৪৭ রান করে সাজঘরে ফিরেন আরেক ওপেনার মিরেও। দলীয় ১০৯ রানে দুই ওপেনারকে হারালেও ব্রেন্ডন টেইলর এবং ক্রেগ আরভাইনের ব্যাটে রান তুলতে থাকে স্বাগতিকরা।

কিন্তু দলীয় ১৪১ রানে আরভাইন লেগ স্পিনার বিশুর বলে ১৮ রান করে লেগ বিফরের ফাঁদে পড়ে বিদায় নেয়ার পর শেন উইলিয়ামসকেও ফিরতে হয় অল্প রানে। চার উইকেট হারালেও একপ্রান্ত আগলে রেখে একাই উইকেটে থিতু হয়ে খেলতে থাকেন টেইলর।

টেইলরকে সঙ্গ দেন ব্যাটসম্যান সিকান্দার রাজা এবং নীচের সারির ব্যাটসম্যানরা। তবে রাজা ৩০ রান করে ফিরে যাওয়ার পর বাকি ব্যাটসম্যানরা বেশীক্ষন উইকেটে থিতু হতে পারেননি।

চা বিরতির পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা জিম্বাবুয়েকে উদ্ধার করতে পারেননি টেইলরও। ব্যক্তিগত ৭৩ রানে রান আউটের ফাঁদে পড়ে বিদায় নিতে হয় তাকে।

সে সময় স্বাগতিকদের দলীয় স্কোর ৮ উইকেটে ২৫৩ রান। ড্রয়ের লক্ষ্যে শেষ পর্যন্ত লড়াই করেছেন নীচের সারির দুই ব্যাটসম্যান কাইল জার্ভিস এবং ক্রিস পফু। কিন্তু ৩৩ রান করা পফু স্পিনার রস্টন চেজের বলে আউট হলে আশাহত হতে হয় স্বাগতিকদের।

জার্ভিস অপরাজিত থাকেন ২৩ রান করে। সফরকারীদের পক্ষে দেবেদ্র বিশু একাই নেন চারটি উইকেট। প্রথম ইনিংসেও বিশুর ঘূর্ণির সামনে দাঁড়াতে পারেনি স্বাগতিকরা। সেই ইনিংসে বিশু নেন পাঁচটি উইকেট।

এর আগে দিনের শুরুতে ৮ উইকেটে ৩৬৯ রান নিয়ে খেলা শুরু করা উইন্ডিজরা আল আউট হয় ৩৭৩ রানে। রস্টন চেজের ব্যাট থেকে আসে সর্বোচ্চ ৯৫ রান। স্বাগতিকদের পক্ষে অধিনায়ক ক্রিমার নেন চারটি উইকেট।

নিজেদের প্রথম ইনিংসে ২১৯ রানে অল আউট হয়েছিলো ক্যারিবিয়ানরা। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ১৫৯ রানেই গুটিয়ে যায় স্বাগতিক জিম্বাবুয়ে। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৭৯ রান খরচ করে বিশু নেন পাঁচ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর

ফল: ১১৭ রানে জয়ী ওয়েস্ট ইন্ডিজ

ওয়েস্ট ইন্ডিজ: ২১৯ ও ৩৭৩

জিম্বাবুয়ে: ১৫৯ ও ৩১৬

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট