উদার নীতিতে ফিরে যাবে সৌদি আরব

উদার নীতিতে ফিরে যাবে সৌদি আরব

দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমান ঘোষণা দিয়েছেন বিশ্বের সব দেশের সব ধর্মের মানুষের জন্য সৌদি আরবকে উম্মুক্ত করে দেওয়ার। তিনি বলেন, ‘সৌদি আরব ঠিক আগে যেমন ছিল, আবার তেমনই হবে। উদার নীতিতে ফিরে যাবে সৌদি আরব।’ মঙ্গলবার (২৪ অক্টোবর) দেশটির রাজধানী রিয়াদে এক বিনিয়োগ বিষয়ক সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

সম্মেলনে শুরুতে সৌদি আরবের রক্ষণশীল সমাজ ব্যবস্থার সমালোচনা করে যুবরাজ সালমান বলেন, ‘উগ্রপন্থা নিয়ন্ত্রণে আরও অনেক কিছু করার আছে। উগ্র চিন্তা-ভাবনা নিয়ে আমরা জীবনের ৩০ বছর নষ্ট করব না আর। আমরা সব ধরনের উগ্র চিন্তাকে আজই শেষ করে ফেলব।’

পাঁচশ বিলিয়ন ডলার বিনিয়োগ করে মিশর ও জর্দানের সঙ্গে স্বতন্ত্র অর্থনৈতিক জোন গঠনের ঘোষণাও দিয়েছেন ৩২ বছর বয়সী এ যুবরাজ।

সৌদি আরবের যুবরাজ হিসেবে দায়িত্ব নেওয়ার পর দেশটিকে তেল নির্ভর অর্থনীতি থেকে বের করে আনতে ‘ভিশন: ২০৩০ ঘোষণার মাধ্যমে অর্থনৈতিক ব্যবস্থা সংস্কারের উদ্যোগ নিয়েছেন তিনি। গত মাসে নারীদের গাড়ি চালানোর ওপর থেকেও নিষেধাজ্ঞা তুলে নিয়েছে রাজতান্ত্রিক শাসন ব্যবস্থায় পরিচালিত এ দেশটি।

রিয়াদে আয়োজিত বিনিয়োগ বিষয়ক এ সম্মেলনটি বৃহস্পতিবার পর্যন্ত চলবে। বিশ্ববাজারে তেলের দাম পড়ে যাওয়ার পর নিজেদের পরিবর্তিত অর্থনীতি ও রাজস্ব ব্যবস্থাকে বিশ্বের অন্যান্য রাষ্ট্রের সামনে তুলে ধরার জন্য এ উদ্যোগ নিয়েছে দেশটি।

সূত্র: ইন্ডিপেন্ডেন্ট, আল জাজিরা।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট