ধমনী সরু হয়ে যায় সকালের নাস্তা বাদ দিলে

ধমনী সরু হয়ে যায় সকালের নাস্তা বাদ দিলে

অনেকেই ঘুম থেকে উঠে সকালের নাস্তা করতে চান না। কারও মতে, নাস্তা খাওয়ার রুচি পান না এত সকালে। আবার কেউ ব্যস্ততার কারণে সকালের নাস্তা করার সুযোগ পান না। কিন্তু এই অভ্যাস যদি নিয়মিত হয়ে যায় তাহলে তা শরীরের জন্য বিপদ ডেকে আনে। কারণে সকালের নাস্তা বাদ দিয়ে ধীরে ধীরে ধমনী সরু হয়ে যায় এবং রক্ত চলাচলে ব্যাঘাত ঘটে। সাম্প্রতিক একটি গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

গবেষকরা জানিয়েছেন, যারা ওজন কমানোর জন্য কিংবা আলসেমি করে সকালের নাস্তা খাওয়ার ব্যাপারে নিয়মিত অবহেলা করেন তাদের হৃদপিণ্ডের সমস্যা দেখা দিতে পারে। যারা নিয়মিত সকালের নাস্তা করেন তাদের তুলনায় যারা করেন না তাদের অথেরোস্ক্লেরোসিস-এ ভোগার সম্ভাবনা অনেক বেশি থাকে।

নিউইয়র্কের মাউন্ট সিনাই হার্ট এর চিকিৎসক এবং গবেষক ড ভ্যালেন্টিন ফাস্টারের এই গবেষণায় তিনি বলেন, ‘দিনের শুরুতে প্রচুর এনার্জি গ্রহণের মাধ্যমে হৃদপিণ্ড সুস্থ রাখা সম্ভব।’ ৪০৫২ জন প্রাপ্তবয়স্ক মানুষের ওপর এই গবেষণা চালানো হয়েছে। তাদের হৃদপিণ্ডের কোনো সমস্যা নেই। তাদের মধ্যে ৩% জানিয়েছে তারা সকালের নাস্তা করেন না। ৬৯% খুব হালকা নাস্তা করেন সকালে এবং ২৮% ভারী নাস্তা করেন।

যারা সকালের নাস্তা একেবারেই খান না তাদের অধিকাংশই পুরুষ এবং ধূমপান করেন। এবং দিনের মাঝামাঝি সময়ে অথবা দিনের শেষে তারা অনেক বেশি ভারী খাবার খেয়ে ফেলেন। একবারে অনেক খেয়ে ফেলার এই অভ্যাসের কারণে তাদের হৃদপিণ্ডের সমস্যায় ভোগার ঝুঁকি অনেক বেশি অন্যদের চাইতে।

এর আগেও অ্যামেরিকান কলেজ অব কার্ডিওলোজির একটি গবেষণায় বলা হয়েছিল যে সকালের নাস্তা বাদ দিলে ওজন বেড়ে যায়, ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে এবং কোলেস্টেরল বাড়ার সম্ভাবনা থাকে। ফলে হৃদপিণ্ডের সমস্যা দেখা দিতে পারে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট