বিশেষ সময়ে গায়ে কাঁটা দেয়? তবে আপনি বিরল গুণের অধিকারী

বিশেষ সময়ে গায়ে কাঁটা দেয়? তবে আপনি বিরল গুণের অধিকারী

 

কোনো বিশেষ মুহূর্তে কি গায়ে কাঁটা দেয়? যেমন ধরুন কোনো একটি বিশেষ গান শোনার সময় কানে হেডফোন, চোখ বন্ধ। আপনার চারপাশের কোনো কিছু খেয়াল নেই আপনার। সম্পূর্ণরূপে গানের মধ্যে ডুবে গিয়েছেন। সে সময় হঠাৎ শরীরে হালকা শিরশিরানি অনুভব করলেন। এমনটা হয়েছে কি কখনও? যদি হয়ে থাকে, মনোবিজ্ঞানীরা জানাচ্ছেন, আপনি এক বিরল গুণের অধিকারী।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ইসিআর এবং মিরর-এ প্রকাশিত খবর অনুযায়ী, সম্প্রতি অক্সফোর্ড অ্যাকাডেমিক জার্নালে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে, যেখানে বলা হয়, যদি কোনও গান বা মিউজিক আপনাকে আবেগময় করে তোলে এবং তার জন্য যদি শরীরে আপনি শিহরণ অনুভব করেন, তবে বুঝতে হবে আপনার মস্তিষ্ক আর পাঁচ জনের থেকে আলাদা। কোনও আবেগ বা অনুভূতিকে আপনি যতটা দ্রুত আত্মস্থ করতে পারেন, অন্য কেউ এতটা সহজে সেটা পারে না।

গবেষক ম্যাথিউ স্যাচস জানাচ্ছেন, ‘ক্যাথারসিস’ প্রক্রিয়াটি যাদের খুব শক্তিশালী, তাদের এই ধরনের অনুভূতি হয়ে থাকে।

প্রসঙ্গত, গ্রিক দার্শনিক অ্যারিস্টটল প্রথম ‘ক্যাথারসিস’ শব্দটির উল্লেখ করেন। যে প্রক্রিয়ায় কোনো বিশেষ ঘটনার ফলে মানুষের অবচেতন মনে জমে থাকা কষ্ট, ভয়-ভীতির প্রকাশ ঘটে, সেটিকে বিশেষজ্ঞরা ক্যাথারসিস বলে থাকেন।

এ ক্ষেত্রে গান শুনে আবেগপ্রবণ হয়ে পড়াটাকেও গবেষকরা ও ভাবেই ব্যাখ্যা করছেন। তাঁদের দাবি, গান শোনার সময়ে ওই শ্রোতা অতীতের কোনো একটি ঘটনার কথা ভাবছেন বলেই এমনটা ঘটছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট