এবার যুক্তরাষ্ট্রের সঙ্গে পাল্লা দিয়ে ৬ হাজার মাইল রেঞ্জের ভয়ঙ্কর মিসাইল পরীক্ষায় রাশিয়া!

এবার যুক্তরাষ্ট্রের সঙ্গে পাল্লা দিয়ে ৬ হাজার মাইল রেঞ্জের ভয়ঙ্কর মিসাইল পরীক্ষায় রাশিয়া!

যুক্তরাষ্ট্রের সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও অস্ত্রভান্ডার সমৃদ্ধ করার মিশন। নিত্য নতুন মিসাইল পরীক্ষা করে চলেছে পুতিনের সামরিক বাহিনী।

এ যেন একক পরাশক্তি হওয়ার প্রতিযোগিতা। কিছুদিন আগেই নতুন প্রজন্মের আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) আরএস-২৮ সারমাত পরীক্ষার ঘোষণা দেয়। এবার ৬ হাজার মাইল রেঞ্জের ভয়ঙ্কর মিসাইল পরীক্ষার ঘোষণা দিল দেশটি।

জানা গেছে, এটি লিটল বয় বোমার চেয়ে ২ হাজার গুণ শক্তিশালী। ওই ব্যালিস্টিক মিসাইলের কোড নেম Satan 2.। যা একসঙ্গে এক ডজন ওয়ারহেড নিক্ষেপ করতে পারে। যার ওজন হবে ৪০ মেগাটন।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি বছরেই এই ধরনের দুটি মিসাইল পরীক্ষা করবে তারা। ২০১৯-এর মধ্যেই ১০০ টনের এই অস্ত্র ব্যবহারের জন্য প্রস্তুত হয়ে যাবে।

রাশিয়ার এই মিসাইল যে কোনও দেশের অস্ত্রভাণ্ডারকে চ্যালেঞ্জ করতে পারে। আর এটি SS-18 Satan মিসাইলের থেকে অনেক বেশি শক্তিশালী বলেও দাবি করেছে রাশিয়া।

গত মে মাসে রাশিয়ার ‘ভিক্টরি ডে প্যারেড’-এ এই অস্ত্র প্রদর্শিত হয়। তবে প্রযুক্তিগত কিছু সমস্যার জন্য এখনও পর্যন্ত ব্যবহারের যোগ্য হয়নি। তবে পরিকল্পনা অনুযায়ী এবছরেই দু’বার পরীক্ষা করা হবে ওই মিসাইল।

বিশেষজ্ঞদের দাবি, কোনও দেশের জনজীবন ধ্বংস করার জন্য যথেষ্ট রাশিয়ার এই মিসাইল। আমেরিকা কিংবা লন্ডন পর্যন্ত উড়ে যেতে পারবে এটি। আনুমানিক রেঞ্জ ৬০০০ মাইল। ওজনেও হালকা এটি। গতি ৪.৩ মাইল প্রতি সেকেন্ড। শত্রুপক্ষের র‍্যাডার এড়িয়ে অনায়াসে আঘাত করতে পারবে এই মিসাইল।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট