ট্রাম্পের সফরের আগে এশিয়ায় মোতায়েন হলো মার্কিন অত্যাধুনিক বোমারু বিমান

ট্রাম্পের সফরের আগে এশিয়ায় মোতায়েন হলো মার্কিন অত্যাধুনিক বোমারু বিমান

পেন্টাগন পশ্চিমাঞ্চলীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মোতায়েন করেছে পরমাণু বোমা বহনে সক্ষম অত্যাধুনিক স্টেলথ বোমারু বিমান বি-২। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আগামী সপ্তাহে এশিয়া সফরের আগে এ বিমানকে মোতায়েন করা হলো।

হোয়াইট হাউজ বা মার্কিন স্ট্র্যাটেজিক কমান্ড অর্থাৎ স্ট্যার্টকম এ বিমানের উড্ডয়ন পরিকল্পনা সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করেনি। তবে দক্ষিণ কোরিয়া এবং জাপানসহ এ অঞ্চলের মার্কিন অবস্থিত মার্কিন ঘাঁটিগুলোতে দূরপাল্লার বোমারু বিমান বি-২’তে প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করার ব্যবস্থা রাখা হয়েছে।

অবশ্য, পশ্চিমাঞ্চলীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বি-২ মোতায়েনকে গৎ বাধা পদক্ষেপ হিসেবে দেখাতে চেয়েছে স্টার্টকম। স্ট্রার্টকম দাবি করছে, ভিন্ন ভিন্ন ভৌগলিক পরিবেশের সঙ্গে বিমান ক্রুদের পরিচিত করানো এবং প্রস্তুতি ও দক্ষতা বাড়ানোর অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

এদিকে, জাপান টাইমস খবর দিয়েছে, প্রকাশিত কাগজপত্র থেকে জানা যায় যে ২০১৩ সালে শেষ দফা কোরিয় উপদ্বীপের আকাশে দিয়ে বি-২ উড়েছে। শক্তি প্রদর্শনের অংশ হিসেবে সে সময়ে এ বিমান কোরিয় উপদ্বীপের আকাশে উড়েছিল।

৬০০০ মাইলের বেশি পথ পাড়ি দেয়ার সক্ষমতার পাশাপাশি মাঝ আকাশে জ্বালানি নেয়ার সুবিধাও রয়েছে বি-৬ বোমারু বিমানে। মার্কিন অঙ্গরাজ্য মিসৌরির হোয়াইটম্যান এয়ার ফোর্স বেসে এ বিমানের ঘাঁটি অবস্থিত। সেখান থেকে উড়ে এ বিমান বিশ্বের যে কোনো স্থানে পরমাণু হামলা চালাতে পারে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট