মানবতার স্বার্থে রোহিঙ্গাদের ফিরিয়ে নিন- খালেদা জিয়া

মানবতার স্বার্থে রোহিঙ্গাদের ফিরিয়ে নিন- খালেদা জিয়া

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার সরকারের প্রতি জোরালো আহ্বান জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। আজ সোমবার দুপুর সোয়া ১ টার দিকে উখিয়ার কাটাখালী ক্যাম্পে রোহিঙ্গাদের ত্রাণ বিতরণের পর তিনি এই আহ্বান জানান।

খালেদা জিয়া বলেন, মিয়ানমার সরকারকে বলব- মানবতার স্বার্থে রোহিঙ্গাদের ফিরিয়ে নিন। তাদের নাগরিকত্ব ফিরিয়ে দিন। তাদের শান্তিতে বসবাসের সুযোগ দিন। বিএনপি চেয়ারপারসন আন্তর্জাতিক মহলের উদ্দেশ্যে বলেন, আপনারা শুধু কথার কথা বললে চলবেনা।

image-54987

বাংলাদেশ ছোট দেশ। জনসংখ্যাবহুল ও গরীব দেশ। গরীবদের প্রতি এদেশের মানুষের ভালোবাসা আছে। কিন্তু রোহিঙ্গাদের দীর্ঘদিন আমাদের বহন করা সম্ভব নয়। মিয়ানমার সরকারের দায়িত্ব তাদের ফিরিয়ে নেয়া। তারা এখানে গাছপালা ও পাহাড় কাটছে। এতে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে।

খালেদা জিয়া সরকারের সমালোচনা করে বলেন, রোহিঙ্গাদের ফিরিয়ে দিতে সরকার উল্লেখযোগ্য কোন উদ্যোগ নিতে পারেনি। সরকারের রোহিঙ্গাদের মাঝে যেভাবে ত্রাণ বিতরণ করা দরকার ছিল সেভাবে করতে পারেনি।

Khaleda 1_1

তিনি বলেন, বিএনপি জিয়াউর রহমানের আমলে ও আমাদের সময়ে আমরা বাংলাদেশে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে দিতে পেরেছিলাম। কিন্তু এই সরকার যেভাবে কাজ করছে সেটা সমাধানের পথ নয়। রোহিঙ্গাদের ফিরিয়ে দিতে আলাপ আলোচনা ও কুটনৈতিক তৎপরতায় সমাধান করতে হবে।

এর আগে দুপুর ১ টা ৫ মিনিটের দিকে ক্যাম্পে পৌঁছান খালেদা জিয়া। কিছুটা পথ পায়ে হেটে তিনি ত্রাণ বিতরণের নির্দিষ্ট স্পটে যান। ত্রাণ বিতরণের সময় বেশ কয়েকজন রোহিঙ্গা নারীর সঙ্গে কথা বলেন। এসময় এসব রোহিঙ্গা নারীরা মিয়ানমারে তাদের উপর সে দেশের সরকার ও স্থানীয় মগদের নির্যাতনের কথা জানান।

Khaleda 2_1

উখিয়া সফর শেষে খালেদা জিয়ার আবার কক্সবাজার ফিরে যাওয়ার কথা রয়েছে। সেখান থেকে তিনি আজই চট্টগ্রামের পথে রওয়ানা হবেন। বন্দরনগরীতে রাত যাপন শেষে মঙ্গলবার ঢাকায় ফেরার সফরসূচি আগেই নির্ধারণ করা আছে।
সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক