অসুখে বেশি করে সুপ খান

অসুখে বেশি করে সুপ খান

পুষ্টির চাহিদা পূরণ

স্যুপে যেসব স্বাভাবিক উপাদান ব্যবহার করা হয় যেমন—মুরগির মাংস, সবজি, কর্ন—এগুলো অনেক পুষ্টিগুণ-সমৃদ্ধ। তাই অসুস্থতায় স্যুপ শরীরের পুষ্টির চাহিদা পূরণ করতে সাহায্য করে।

এ ক্ষেত্রে রেস্তোরাঁর স্যুপ খাওয়ার সময় সতর্ক থাকতে হবে। কারণ তাতে স্বাদ বাড়াতে অতিরিক্ত অনেক উপাদান যোগ করা হয়। তাই সবচেয়ে ভালো হয় স্বাস্থ্যকর উপায়ে বানানো ঘরে তৈরি স্যুপ খেলে।

সহজে হজম

অসুস্থতার সময় খাবার হজম করা দেহের জন্য কঠিন। আর তাই এ সময় বেশি শক্ত ও গুরুপাক খাবার না খাওয়াই ভালো। এমন খাবার খাদ্য তালিকায় রাখা উচিত, যা সহজপাচ্য। আর স্যুপ এমন একটি খাবার, যা সহজে হজম হয়।

রোগ প্রতিরোধ ক্ষমতা

পুষ্টিকর উপায়ে তৈরি স্যুপ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাই শুধু অসুস্থ হলেই নয়, সুস্থ থাকতেও স্যুপ খাওয়া যেতে পারে।

স্যুপ বিভিন্ন ধরনের সংক্রমণ, ঠাণ্ডা এবং জ্বরের সঙ্গে লড়াই করে।

প্রদাহবিরোধী

বিভিন্ন অসুস্থতায় মুরগির স্যুপ খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এটি ঠাণ্ডার সময় প্রদাহরোধী হিসেবে কাজ করে। স্যুপের প্রদাহরোধী এবং নিরাময়কারী গুণ আধুনিক আবিষ্কার নয়। বহু আগে থেকেই বিষয়টি মানুষের জানা রয়েছে।

পানির ঘাটতি পূরণ

অসুস্থতায় দেহে বাড়তি পানির প্রয়োজন। কিন্তু অনেকেই পানি খেতে চায় না। এ ক্ষেত্রে সমাধান স্যুপ। পুষ্টি সরবরাহের পাশাপাশি এটি শরীরের পানির অভাব পূরণেও সহায়তা করে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট