কেনেডি হত্যায় জড়িত থাকার জল্পনা নাকচ করল মস্কো

কেনেডি হত্যায় জড়িত থাকার জল্পনা নাকচ করল মস্কো

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জন এফ. কেনেডি হত্যাকাণ্ডে সাবেক সোভিয়েত ইউনিয়নের হাত ছিল বলে মার্কিন গণমাধ্যমে যে জল্পনা চলছে তা সরাসরি প্রত্যাখ্যান করেছে মস্কো।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা সোমবার এক সংবাদ সম্মেলনে কেনেডি হত্যায় সোভিয়েত ইউনিয়নের নিরাপত্তা বাহিনীর জড়িত থাকার জল্পনা নাকচ করে দেন।

তিনি বলেন, কেনেডি হত্যার কয়েক দশক পর সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যে এই অভিযোগ তোলা হয়েছে। গোপন দলিল প্রকাশের নামে এতদিন পর রাশিয়ার বিরুদ্ধে যে ভিত্তিহীন ও অন্যায় অভিযোগ আনা হয়েছে তা সভ্য সমাজের কাজ নয় বলে মন্তব্য করেন জাখারোভা।

১৯৬৩ সালে যুক্তরাষ্ট্রের ডালাসে নিহত ৩৫তম মার্কিন প্রেসিডেন্ট জন এফ. কেনেডি হত্যা সংক্রান্ত কয়েক হাজার দলিল সম্প্রতি প্রকাশ করেছে ওয়াশিংটন।  কোনো কোনো মার্কিন গণমাধ্যম ওই দলিলের বরাত দিয়ে মস্কোকে কেনেডি হত্যার জন্য অভিযুক্ত করেছে।

কেনেডি হত্যা রহস্যের ব্যাপারে ৬০ হাজার গোপন দলিল সংরক্ষিত থাকলেও ট্রাম্প প্রশাসন মাত্র তিন হাজার দলিল প্রকাশের অনুমতি দিয়েছে; যদিও কংগ্রেসে ১৯৯২ সালে পাস হওয়া আইনে সবগুলো দলিল প্রকাশ করে দেয়ার কথা বলা হয়েছিল।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট