বেলজিয়ামকে হারিয়ে ইউরোর সেমিফাইনালে ওয়েলস

বেলজিয়ামকে হারিয়ে ইউরোর সেমিফাইনালে ওয়েলস

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ওয়েলসের চমক চলছেই। ৫৮ বছর পর মেজর কোনো টুর্নামেন্টে অংশ নিতে এসেই সেমিফাইনালে জায়গা করে নিলো গ্যারেথ বেলের দল। শুক্রবার রাতে ইউরোর কোয়ার্টার ফাইনালের ম্যাচে বেলজিয়ামকে ৩-১ গোলে হারিয়ে সেমিতে জায়গা করে নেয় গ্রেট ব্রিটেনের দলটি।

শুক্রবার রাতে লিলেতে অনুষ্ঠিত ম্যাচে ওয়েলসের হয়ে গোল তিনটি করেন অ্যাশলে উইলিয়ামস, রবসন কানু ও স্যাম ভোকস। বেলজিয়ামের হয়ে একমাত্র গোলটি করেন রাজা নেইনগোলান।

ফাইনালে ওঠার লড়াইয়ে তুলনামূলক সহজ প্রতিপক্ষই পেয়েছে ওয়েলস। আগামী বুধবার প্রথম সেমিফাইনালে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের মুখোমুখি হবে বেলের ওয়েলস। চলমান ইউরোতে পর্তুগাল কোনো ম্যাচেই নির্ধারিত সময়ের খেলায় জিততে পারেনি। ফলে ফাইনালের স্বপ্ন দেখতেই পারে বেলের দল।

এই জয়ের মধ্য দিয়ে ইতিহাস গড়েছে বেলের ওয়েলস। ১৯৫৮ সালের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছিল গ্রেট ব্রিটেনের দলটি। ৫৮ বছর পর বেলজিয়ামকে হারিয়ে মেজর কোনো টুর্নামেন্টের সবচেয়ে সেরা পারফরম্যান্সের নজির গড়লো ক্রিস কোলম্যানের দল।

লিলেতে নেইনগোলানের গোলে প্রথমে এগিয়ে গিয়েছিল বেলজিয়ামই। তবে অ্যাশলে উইলিয়ামসের গোলে প্রথমার্ধেই সমতায় ফেরে ওয়েলস। দ্বিতীয়ার্ধে কানু ও ভোকসের গোলে জয় নিশ্চিত করে ইতিহাস রচনা করে কোলম্যানের দল।

শুক্রবার খেলার ১৩ মিনিটেই এগিয়ে যায় বেলজিয়াম। সতীর্থের পাস থেকে বল পেয়ে ডি বক্সের অনেকটা বাইরে বুলেটগতির শটে ওয়েলস গোলরক্ষককে ফাঁকি দিয়ে দুর্দান্ত এক গোল করে বেলজিয়ামকে এগিয়ে নেন নেইনগোলান।

ম্যাচের ৩০ মিনিটে সমতায় ফেরে ওয়েলস। অ্যারন রামসের কর্নার কিক থেকে ভেসে আসা বলে দারুণ এক হেডে থিয়াবো কুর্তোয়াকে পরাস্ত করে ওয়েলসকে সমতায় ফেরান উইলিয়ামস।

বিরতির পরপরই এগিয়ে যায় ওয়েলস। ৫৫ মিনিটে ডান দিক থেকে সতীর্থের বাড়ানো পাস থেকে ডি বক্সের ভেতরে বল পেয়ে প্রতিপক্ষের তিন খেলোয়াড়কে বোকা বানিয়ে দারুণ ফিনিশিংয়ে গোল করে কোলম্যানের দলকে এগিয়ে নেন রবসন কানু।

পিছিয়ে পড়ার সময় সমতায় ফেরার জন্য আপ্রাণ চেষ্টা করে ফিফা র‌্যাঙ্কিংয়ের দুই নম্বর দল বেলজিয়াম। একের পর এক আক্রমণ শানিয়েও গোলের দেখা পায়নি দলটি। উল্টো নির্ধারিত সময়ের খেলা শেষ হওয়ার পাঁচ মিনিট আগে গোল হজম করে বসে বেলজিয়াম। ক্রিস গুন্টারের ক্রস থেকে ভেসে আসা বলে ডি বক্সের ভেতর থেকে দারুণ হেডে গোল করে ওয়েলসের ইতিহাস গড়া নিশ্চিত করেন ভোকস।

ইতিহাস গড়ার দিন অবশ্য দুঃসংবাদও শুনেছে ওয়েলস। বেলজিয়ামের বিপক্ষে টুর্নামেন্টের দ্বিতীয় হলুদ কার্ড দেখায় রোনালদোর পর্তুগালের বিপক্ষে ফাইনালে ওঠার লড়াইয়ে নিষিদ্ধ থাকবেন দুই ওয়েলস তারকা অ্যারন রামসে ও বেন ডেভিস। ফলে এই দুজনের চ্যালেঞ্জের মুখে ফেলতে পারে বেলদের।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট