বিশ্বের এই সব প্রান্তে থাকলে বিশেষ সুবিধা পাওয়া যায়!

বিশ্বের এই সব প্রান্তে থাকলে বিশেষ সুবিধা পাওয়া যায়!

জানেন কি এমন কিছু দেশ রয়েছে যেখানে বেকার হওয়ার জন্য টাকা পান যুবক-যুবতীরা বা একটা নির্দিষ্ট দিনে গর্ভধারণ করলে এই দেশে মিলবে গাড়ি-টাকা! এমন ৬ দেশের খোঁজ থাকল গ্যালারিতে, যারা তাদের নাগরিকদের

Singapore

সিঙ্গাপুর: সম্প্রতি সিঙ্গাপুর দেশের একুশোর্ধ্ব যুবক-যুবতীদের জন্য ওয়ান টাইম বোনাস দেওয়ার কথা ঘোষণা করেছে। কার কত মাসিক আয় তার উপর ভিত্তি করেই এই বোনাসের অর্থ ধার্য করা হবে, জানিয়েছেন সে দেশের অর্থমন্ত্রী হেঙ্গ সুই কিট। ১০০ সিঙ্গাপুর ডলার থেকে ৩০০ সিঙ্গাপুর ডলারের মধ্যে ঘোরাফেরা করবে এই বোনাসের পরিমাণ। সরকারের তরফে ঘোষণা করা হয়েছিল, দেশ যা লাভ করবে তার ভাগ প্রত্যেক সিঙ্গাপুরবাসী পাবেন। ২০১৫ সালে এমনই প্রতিশ্রুতি দিয়েছিল সিঙ্গাপুর প্রশাসন। সেই অনুযায়ী চলতি বছর বোমাস ঘোষণা করে সরকার।

Finland

ফিনল্যান্ড: ইউরোপের প্রথম দেশ যেখানে বেকারদের জন্য মাসিক ভাতা চালু হয়। কোনও শর্ত ছাড়াই একটা ন্যূনতম টাকা এই দেশের প্রত্যেক বেকারকে দেওয়া হয়। গত দু’বছর ধরে এই দেশের বেকাররা প্রতি মাসে এই ন্যূনতম টাকা পাচ্ছেন। তবে টাকার পরিমাণ জানা যায়নি। জানা গিয়েছে, এখনও পর্যন্ত ২০০০ বেকার যুবক-যুবতী এই টাকা পেয়েছেন। বেকারত্বের সমস্যা মেটাতে ফিনল্যান্ড সরকারের এই উদ্যোগ।

switzerland

সুইত্জারল্যান্ড: সুইৎজারল্যান্ডের ছোট্ট গ্রাম আলবিনেন। ২০১৭ নভেম্বর ওই গ্রামে বাস করার জন্য যে কোনও ৪৫ বছর বয়সের কম পরিণত বয়সীদের ১৭ লক্ষ টাকা এবং শিশুদের ৬ লক্ষেরও বেশি টাকা করে দেওয়ার কথা ঘোষণা করে সরকার। কেন এই ঘোষণা? এই গ্রামে জনসংখ্যা এতটাই কমে গিয়েছে যে, সমস্ত স্কুল বন্ধ হয়ে যায়। বাসিন্দারা অন্যত্র চলে যান এবং বছরের পর বছর তাঁদের ফাঁকা বাড়িগুলো হলিডে হোম হয়ে পড়ে থাকে। গ্রামের প্রাণ ফেরাতেই এই পদক্ষেপ নেওয়া হয়।

Russia

রাশিয়া: ২০০৭ সাল। রাশিয়া ১২ সেপ্টেম্বর দিনটিকে জাতীয় গর্ভধারণ দিবস হিসাবে ঘোষণা করে। এর অর্থ, কোনও মহিলা যদি এই দিন থেকে ঠিক ন’মাস পরে সন্তানের জন্ম দেন তাহলে রাশিয়া প্রশাসন থেকে তাঁকে রেফ্রিজারেটর, এসইউভি গাড়ি এবং নগদ টাকা দেওয়া হবে।

France

ফ্রান্স: চিনের ঠিক বিপরীতে হাঁটে ফ্রান্স। জন্ম নিয়ন্ত্রণ করার জন্য চিনে ওয়ান-চাইল্ড পলিসি রয়েছে। আর ফ্রান্সে? এই দেশে কোনও দম্পতির কমপক্ষে তিন সন্তানের বাবা-মা হলে যে কোনও জিনিসপত্র কেনাকাটির উপরে ডিসকাউন্ট পাবেন। ১৬ সপ্তাহ ধরে ১০০ শতাংশ পেড মাতৃত্বকালীন ছুটি উপভোগ করতে পারবেন। কারণ ফ্রান্সে ৮১ শতাংশ মহিলাই স্বনির্ভর। কর্মজীবনে অত্যধিক ব্যস্ত হওয়ার জন্য পরিবারতন্ত্রের উপর খুব বেশি জোর দেন না তাঁরা। মায়েদের জন্য এবং হাউসওয়াইভদের জন্য বিশেষ পেনশনের ব্যবস্থাও রয়েছে এ দেশে।

Canada

কানাডা: সর্বস্তরে চিকিৎসা পরিষেবা পৌঁছনোর প্রয়োজন সবচেয়ে বেশি, মনে করে কানাডা সরকার। তাই সম্পূর্ণ বিনামূল্যে প্রায় সমস্ত রকমের চিকিৎসা পরিষেবা দেওয়া হয় এখানে। ওষুধের দামও অনেকটাই কম

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট