প্রতিদিন ৫ ঘণ্টা যুদ্ধবিরতির নির্দেশ দিলেন পুতিন

প্রতিদিন ৫ ঘণ্টা যুদ্ধবিরতির নির্দেশ দিলেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সিরিয়ার রাজধানী দামেস্কের অদূরে পূর্ব গৌতা এলাকায় প্রতিদিন পাঁচ ঘণ্টা করে যুদ্ধবিরতির নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে জঙ্গি অধ্যুষিত ওই এলাকা থেকে বেসামরিক নাগরিকদের বের করে আনার জন্য একটি ‘মানবিক করিডর’ স্থাপনেরও নির্দেশ দিয়েছেন। আজ (মঙ্গলবার) থেকে এ নির্দেশ কার্যকর হবে।

সোমবার রাজধানী মস্কোয় রুশ প্রেসিডেন্টের এ ঘোষণার কথা জানান প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। তিনি বলেন, “রুশ প্রেসিডেন্টের দিকনির্দেশনা অনুযায়ী, পূর্ব গৌতায় বেসামরিক নাগরিকদের প্রাণহানি এড়াতে ২৭ ফেব্রুয়ারি থেকে সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত মানবিক করিডর খোলা রাখা হবে।”

সিরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় হোমস প্রদেশের আল-তানাফ এবং জর্দান সীমান্তবর্তী রুকবান শহরেও একইরকম যুদ্ধবিরতি কার্যকর করার কথা বলেছেন ভ্লাদিমির পুতিন। বেসামরিক নাগরিকরা যাতে নির্বিঘ্নে তাদের ঘরবাড়িতে ফিরে স্বাভাবিক জীবনযাপন শুরু করতে পারে সেজন্য এই ব্যবস্থা নেয়া হয়েছে বলে শোইগু জানান।

রুশ প্রতিরক্ষামন্ত্রী আরো বলেন, সম্প্রতি নিরাপত্তা পরিষদে সিরিয়া বিষয়ক যে ২৪০১ নম্বর প্রস্তাব পাস হয়েছে তা লঙ্ঘন করে আমেরিকা ও কিছু ইউরোপীয় দেশ সিরিয়াকে হুমকি দিচ্ছে। সিরিয়ায় ৩০ দিনের যুদ্ধবিরতি প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে গত শনিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ওই প্রস্তাব পাস হয়।

প্রস্তাব অনুযায়ী, পূর্ব গৌতাসহ সিরিয়ার আরো কিছু এলাকায় মানবিক ত্রাণ পৌঁছে দেয়ার লক্ষ্যে এই যুদ্ধবিরতি কার্যকর হবে। অবশ্য আল-কায়েদা, জাবহাতুন নুসরা ও দায়েশের মতো উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠীগুলোকে এই যুদ্ধবিরতির বাইরে রাখা হয়েছে।

পূর্ব গৌতা হচ্ছে সিরিয়ার রাজধানী দামেস্কের কাছে অবস্থিত একটি কৌশলগত এলাকা। দেশটির সেনাবাহিনী সন্ত্রাসীদের কাছ থেকে ওই এলাকা পুনর্দখল করার চেষ্টা চালাচ্ছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট