ইউরোর সেমিতে মুখোমুখি পর্তুগাল-ওয়েলস ও ফ্রান্স-জার্মানি

ইউরোর সেমিতে মুখোমুখি পর্তুগাল-ওয়েলস ও ফ্রান্স-জার্মানি

দেখতে দেখতে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের লড়াই প্রায় শেষের দিকে চলে এসেছে। গ্রুপ পর্ব ও শেষ ষোলোর লড়াই শেষে কোয়ার্টার ফাইনালের জমজমাট ও রোমাঞ্চকর ম্যাচও শেষ হয়েছে। ফাইনালে ওঠার লড়াইয়ে চারটি দল টিকে রয়েছে। আগামী বুধবার থেকে সেমিফাইনালের লড়াই মাঠে গড়াবে।

রোববার রাতে শেষ কোয়ার্টার ফাইনালে আইসল্যান্ডকে ৫-২ গোলে গুঁড়িয়ে দিয়ে চতুর্থ ও শেষ দল হিসেবে সেমিফাইনালে জায়গা করে নেয় স্বাগতিক ফ্রান্স। এরই মধ্য দিয়ে সেমির চারটি দলই চূড়ান্ত হয়ে গেছে। ফ্রান্স ছাড়া সেমির অপর তিনটি দল হলো- জার্মানি, ওয়েলস ও পর্তুগাল। আগামী বুধবার প্রথম সেমিফাইনালে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল এবং গ্যারেথ বেলের ওয়েলস মুখোমুখি হবে।

একদিন পর থমাস মুলার-ম্যানুয়েল নয়ারদের জার্মানি খেলবে স্বাগতিক ফ্রান্সের বিপক্ষে। শনিবার রাতে টাইব্রেকারের রোমাঞ্চ শেষে ইতালিকে ৬-৫ গোলে হারিয়ে সেমিতে জায়গা করে নেয় জার্মানরা। এর আগে বেলজিয়ামকে ৩-১ ব্যবধানে পরাজিত করে শেষ চারের টিকেট পায় ওয়েলস। অন্যদিকে টাইব্রেকারে পোল্যান্ডকে ৫-৩ গোলে হারিয়ে সেমিতে উন্নীত হয় পর্তুগাল।

জার্মানি ও ফ্রান্স ফেভারিট দল হিসেবেই সেমিফাইনালে জায়গা করে নেয়। সেই তুলনায় চমক দেখিয়েছে পর্তুগাল ও ওয়েলস। ১৯৫৮ সালের পর প্রথমবারের মতো মেজর টুর্নামেন্টে খেলতে এসেই বিস্ময় উপহার দিয়েছে বেলের ওয়েলস। স্বপ্নের ফাইনাল থেকে আর মাত্র একটি জয় দূরে গ্রেট ব্রিটেনের দলটি।

অন্যদিকে পর্তুগালের জন্য শাপেবর হয়েছে গ্রুপ পর্বের বাজে ফর্ম। গ্রুপ পর্বে তিন ম্যাচের তিনটিতে ড্র করে শেষ ষোলোতে জায়গা করে নেয় রোনালদোর দল। শেষ ষোলোতে ক্রোয়েশিয়ার বিপক্ষে আত্মঘাতী গোলে জয় দিয়ে কোয়ার্টার ফাইনালে পা রাখে পর্তুগিজরা। এরপর কোয়ার্টারের লড়াইয়ে টাইব্রেকারে পোল্যান্ডকে ৫-৩ গোলে হারিয়ে সেমিতে উন্নীত হয় পর্তুগাল।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট